বাণিজ্য সময় ‘করখাতে রাজস্ব কমে যায় এমন সুবিধা আবদার করবেন না’

০২-০৩-২০২১, ২২:৫৫

শুভ খান

fb tw
‘করখাতে রাজস্ব কমে যায় এমন সুবিধা আবদার করবেন না’
06
করখাতে সরকারের রাজস্ব কমে যায় এমন সুবিধা দেওয়ার আবদার না জানাতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মোহাম্মদ রহমাতুল মুনিম।
মঙ্গলবার (০২ মার্চ) বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের কনফারেন্স রুমে ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রতিনিধি দলের সঙ্গে প্রাক বাজেট আলোচনায় একথা বলেন তিনি।
এসময় এনবিআরের চেয়ারম্যান আরো বলেন, রাজস্ব আহরণ কমে গেলে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড ব্যাহত হবে। ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ দেশের কাতারে পৌঁছানোর যে স্বপ্ন বাংলাদেশ দেখছে তা থেকে পিছিয়ে যাবে। 
এছাড়া, স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বেরিয়ে উন্নয়নশীল দেশের সুপারশি পেয়েছে বাংলাদেশ।
সে বিষয়টি উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, উন্নয়নশীল দেশের চূড়ান্ত স্বীকৃতি পেলে আন্তর্জাতিক বাণিজ্য বিদ্যমাণ সুযোগ-সুবিধা হারাবে বাংলাদেশ। ফলে সে বিষয়টি মাথায় রেখে এখন থেকেই নিজেদের সক্ষমতা বাড়াতে সরকারকে তথা বাংলাদেশকে। এজন্য সরকারের রাজস্ব আয় বাড়াতে হবে। ফলে আমদানি-রপ্তানির ক্ষেত্রে বিদ্যমান শুল্ক সুবিধাগুলো আর থাকবে না। 
তাই এখন থেকে ব্যবসায়ীদেরও সেই প্রস্তুতি নেয়ার পরামর্শ দেন আবু হেনা মোহাম্মদ রহমাতুল মুনিম। তবে ব্যবসায়ীরা লোকসানে পড়েন বা ব্যবসায় ক্ষতি হয় এমন পদক্ষেপ নিয়ে সরকার রাজস্ব আয় বাড়াতে চায় না বলেও জানান তিনি। প্রাক বাজেট আলোচনায় প্রতিনিধি দলে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রুপালী চৌধুরী, স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয়'সহ আরো অনেকে উপস্থিত ছিলেন। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop