বাণিজ্য সময় টয়োটার ইয়ারিস ২০২১ সালের সেরা প্রাইভেট কার!

০২-০৩-২০২১, ১৪:২৮

হরিপদ সাহা

fb tw
টয়োটার ইয়ারিস ২০২১ সালের সেরা প্রাইভেট কার!
05
জাপানভিত্তিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটার ইয়ারিস মডেলের গাড়ি বর্ষসেরার স্বীকৃতি পেয়েছে। 
সোমবার (১ মার্চ) চতুর্থ প্রজন্মের গাড়ি ইয়ারিস জেনেভায় অন্য ছয়টি গাড়িকে পেছনে ফেলে এ অবস্থান নিশ্চিত করে। 
জেনেভায় আয়োজিত মোটর শো’র বর্ণাঢ্য অনুষ্ঠান থেকে এই ঘোষণা আসার কথা থাকলেও করোনা মহামারির কারণে দ্বিতীয়বারের মত এই অনুষ্ঠান বাতিল হয়।
এবার রানার আপ হয়েছে ফিয়াট-৫০০ (FIAT-500) মডেলের ইলেকট্রিক গাড়ি আর তৃতীয় অবস্থান অর্জন করে কাপরা ফরমেন্টর ক্রসওভার (CUPRA FORMENTOR CROSSOVER) ।
এর আগেও প্রথম প্রজন্মের ইয়ারিস গাড়ি বর্ষসেরার খেতাব পেয়েছিল। আজ থেকে ২০ বছর আগে ২০০০ সালে ইয়ারিসের প্রথম মডেলটি বর্ষসেরা হয়। 
টয়োটার ইউরোপীয় অঞ্চলের নির্বাহী সহ-সভাপতি মাথিউ হ্যারিসন রয়টার্সকে বলেন, এটা আমাদের জন্য ছিল বড় সম্মানের বিষয়। তিনি এ অর্জনকে টয়োটার উন্নয়নে নিয়োজিত ইউরোপ ও জাপানের সকল সদস্যকে উৎসর্গ করেন। 
প্রতিবছর বর্ষসেরা গাড়ি ঘোষিত হয় মোটরগাড়ির ওপর ইউরোপের নয়টি দেশ থেকে প্রকাশিত প্রতিবেদনের ওপর। এ আয়োজনটি অনুষ্ঠিত হয় একটি স্বাধীন ও নিরপেক্ষ সংস্থার মাধ্যমে।
জুরি বোর্ডের এক সদস্য সাংবাদিক পিটার হিলহরস্ট, যিনি নেদারল্যান্ডের নাগরিক। তিনি বলেন, টয়োটা ইয়ারিস কার অব দ্যা ইয়ার ২০২১ এর চূড়ান্ত পর্বে প্রতিযোগিতা করা সাত গাড়ির একটি। আমি এটা এবরো থেবরো ও সরু রাস্তায় চালিয়ে দেখেছি। উঁচুনিচু রাস্তাতেও চতুর্থ প্রজন্মের এ গাড়িটির নিয়ন্ত্রণ অনেক ভালো। সবমিলিয়ে বৈচিত্র্যময় বৈশিষ্ট্যগুলো ইয়ারিসকে অন্যদের থেকে এগিয়ে রেখেছে। পাশাপাশি এর নিরাপত্তা ব্যবস্থাও তুলনামূলক অনেক শক্তিশালী।
অটোমোবাইল খাতের আন্তর্জাতিক ম্যাগাজিন ফোকাস টু মুভের প্রতিবেদন বলছে, ২০২০ সালে গাড়ির বিশ্ববাজারে ১২ দশমিক ১ শতাংশ শেয়ার নিয়ে সবার শীর্ষ ছিলো জার্মানভিত্তিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভক্সওয়াগন। প্রতিষ্ঠানটি মোট ৯৩ লাখ ৩ হাজার গাড়ি বিক্রি করেছিল। যদিও তা আগের বছরের তুলনায় ১৪ শতাংশ কম।
জাপানী প্রতিষ্ঠান টয়োটা ছিল তারপরেই দ্বিতীয় অবস্থানে। ২০২০ সালে টয়োটা বিশ্বব্যাপী ৭২ লাখ গাড়ি বিক্রি করেছে। বাজারে তাদের শেয়ার কিছুটা বেড়ে ৯ দশমিক ৪ শতাংশ হলেও বিদায়ী বছরে ২০১৯ সালের তুলনায় টয়োটার বিক্রি কম ছিল ১২ দশমিক ২ শতাংশ।
এদিকে বিশ্ববাজারে তৃতীয় অবস্থানে ছিলো রেনল্ট নিশান জোট। তারা গতবছর মোট ৬৮ লাখ ৩০ হাজার গাড়ি বিক্রি করেছে। যা আগের বছরের চেয়ে কম ছিলো ২২ দশমিক ৬ শতাংশ। 
চতুর্থ অবস্থানে থাকা গাড়ি বিক্রেতা প্রতিষ্ঠান ছিল জেনারেল মোটরস। তারাও আগের বছরের চেয়ে সাড়ে দশ শতাংশ কম গাড়ি বিক্রি করেছে। 
করোনা মহামারিতে বিশ্বব্যাপী গতবছর গাড়ির বাজারে মন্দা ছিল। এসময় ইলেক্ট্রিক ও হাইব্রিড জাতীয় পরিবেশবান্ধব গাড়ি তুলনামুলক ভালো ব্যবসা করেছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop