আন্তর্জাতিক সময় আমেরিকা-ইরানকে আলোচনার টেবিলে বসাতে মরিয়া ইইউ

০২-০৩-২০২১, ১৪:২২

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
আমেরিকা-ইরানকে আলোচনার টেবিলে বসাতে মরিয়া ইইউ
11
ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল ইরানের পরমাণু সমঝোতার সবগুলো পক্ষ ও আমেরিকাকে নিয়ে অবিলম্বে আলোচনায় বসতে চান। সোমবার (১ মার্চ) বোরেলের মুখপাত্র পিটার স্ট্যানো ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।
বোরেলের একই প্রস্তাবের ব্যাপারে ইরানের প্রতিক্রিয়া সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। স্ট্যানো বলেন, আমেরিকাসহ সব পক্ষকে এক টেবিলে নিয়ে আসার জন্য ইউরোপীয় ইউনিয়ন সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, জোসেফ বোরেল চান পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী সবগুলো দেশ এই সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করুক।
এর আগে জোসেফ বোরেল আমেরিকার উপস্থিতিতে পরমাণু সমঝোতার বাকি দেশগুলোকে নিয়ে অনানুষ্ঠানিক বৈঠকের যে প্রস্তাব দিয়েছিলেন তা নাকচ করে দিয়েছে ইরান। সে সময় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে জানান, পরমাণু সমঝোতার ব্যাপারে ইউরোপ সম্প্রতি যে অনানুষ্ঠানিক বৈঠকের প্রস্তাব দিয়েছে তার জন্য বর্তমান সময়কে উপযুক্ত মনে করছে না তেহরান।
এদিকে সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে জানান, তেহরানের ওপর আমেরিকার আরোপ করা অবৈধ ও একতরফা নিষেধাজ্ঞা প্রত্যাহার ছাড়া ওয়াশিংটনের সঙ্গে কোনো আলোচনা হবে না । 
এ প্রসঙ্গে খাতিবজাদে বলেন, পরমাণু ইস্যুতে ভালো কিছু প্রত্যাশা করলে আমেরিকার আগের প্রশাসনের ভুল নীতি থেকে বর্তমান প্রশাসনকে সরে আসতে হবে। কিন্তু এখনো পর্যন্ত বাইডেন প্রশাসন সে ধরনের কোনো পদক্ষেপ নেয় নি বলে মন্তব্য করেন তিনি।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop