বাংলার সময় সোনারগাঁওয়ে চলছে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা

০২-০৩-২০২১, ১২:০৯

শওকত আলী সৈকত

fb tw
সোনারগাঁওয়ে চলছে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা
01
সোনারগাঁওয়ে শুরু হলো মাসব্যাপী লোক কারুশিল্প মেলা। দেশের ঐতিহ্যবাহী জামদানি শাড়ি, শোলা শিল্প, তালপাখা, নকশিকাঁথা, শতরঞ্জি, শীতলপাটি, তামা-কাঁসা পিতলের কারুপণ্য সবই রয়েছে মেলাতে। নানা ধরনের চারু কারু পণ্যসামগ্রী প্রদর্শনে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের আয়োজনে শুরু হয়েছে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব। 
সোমবার (০১ মার্চ) বিকেলে আনুষ্ঠাানিকভাবে এই লোকজ উৎসব ও কারুশিল্প মেলার উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।
প্রতি বছর দেড় শতাধিক স্টল নিয়ে মেলার আয়োজন করা হলেও করোনার কারণে এবার ৭০টি স্টল নিয়ে শুরু হয়েছে কারুশিল্প মেলা। কারু শিল্পীরা আশা করছেন, পর্যাপ্ত সংখ্যক দর্শণার্থী সমাগম হলে গত এক বছর করোনাকালীন আর্থিক ক্ষতি পুষিয়ে নিতে পারবেন তারা ।
মেলায় শুধু পণ্যের পসরা নয় শিশু কিশোরদের বিনোদনের জন্য রয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বায়োস্কোপ ও নাগরদোলা। এছাড়া প্রতিদিন সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। তবে কারু শিল্পীদের যথাযথ মূল্যায়ন না করায় তাদের প্রজন্ম অন্য পেশায় যুক্ত হওয়ায় দেশের ঐতিহ্যবাহী কুটিরশিল্প বিলুপ্তির পথে যাচ্ছে বলে মনে করছেন কবি ও লেখক শাহেদ কায়েস।
কারুশিল্প রক্ষায় আর্থিক অনুদানসহ সরকারের নানা উদ্যোগের কথা জানালেন স্থানীয় সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা।
সোনারগাঁয়ে মাসব্যাপী এই লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব প্রতিদিন সকাল দশটা থেকে রাত আটটা পর্যন্ত দর্শণার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। আর, মেলা চলবে আগামী ৩০ মার্চ পর্যন্ত।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop