মহানগর সময় ডিজিটাল নিরাপত্তা আইন, অপপ্রয়োগ রোধে বিশেষ নজরদারির তাগিদ

০১-০৩-২০২১, ১৫:০৭

রাশেদ লিমন

fb tw
ডিজিটাল নিরাপত্তা আইন, অপপ্রয়োগ রোধে বিশেষ নজরদারির তাগিদ
05
ডিজিটাল নিরাপত্তা নিশ্চিতে আইন জরুরি তবে তার অপপ্রয়োগ যাতে না হয় সেদিকে বিশেষ নজর দেয়ার তাগিদ বিশিষ্টজনদের। তারা বলছেন, একজন অপরাধীর সঙ্গে বুদ্ধিজীবী কিংবা সাংবাদিকদের সমালোচনা মিলিয়ে ফেলা যাবে না। এ আইন বাস্তবসম্মত হলেও নয়টি ধারা সংশোধন করা প্রয়োজন বলে মনে করেন আইনজ্ঞরা।
তথ্যপ্রযুক্তি আইন নিয়ে বিতর্ক থাকায় ২০১৮ সালে ডিজিটাল নিরাপত্তার আইন পাস করে সরকার। তবে শুরু থেকেই এ আইনের বেশকিছু ধারা নিয়ে বিতর্কের জন্ম দেয় বলে দাবি ওঠে সংশোধনের।
এরই মধ্যে এ আইনের মারপ্যাঁচে ভুগতে হয়েছে সাংবাদিক, লেখকসহ বুদ্ধিজীবী শ্রেণির। সবশেষ এ মারপ্যাঁচে গ্রেফতার লেখক মুশতাক আহমেদ কারাগারে মৃত্যুর ঘটনায় আবারো সামনে আসে এ আইনের সংশোধনের বিষয়টি।
বিশিষ্টজনরা বলছেন, মতপ্রকাশের স্বাধীনতা আর বিশেষ উদ্দেশ্যে ডিজিটাল প্লাটফর্মের ব্যবহার এক জিনিস নয়। এই আইন যেমন দরকার তেমনি দরকার এই অপপ্রোয়োগ ঠেকানো।
বিশিষ্টজন মঞ্জুরুল আহসান বুলবুল সময় সংবাদকে জানান, আমাদের দাবি ছিল আইনটি আমরা চাই। কিন্তু আমাদের দাবিটি ছিল আইনটি যাতে অপপ্রয়োগ না হয়। আমরা বলেছিলাম এটা প্রয়োগের বেলায় একটা পদ্ধতিগত জায়গাতে থাকতে হবে। সবার বেলায় একভাবে প্রয়োগ হবে না।  
এদিকে আইনজীবীরা বলছেন, এ আইনের কিছু বিতর্কিত ধারার কারণে বারবারই সংশোধনের প্রশ্ন উঠছে।
 সুপ্রিম কোর্টের আইনজীবী ড. কাজী জাহেদ ইকবাল বলেন, ৫৭ ধারার যে জটিলতা, ৫৭ ধারার যে জটিলতাগুলো আইনের ক্ষেত্রে তৈরি হচ্ছিল, বাক-স্বাধীনতার ক্ষেত্রে তৈরি হচ্ছিল সেই আশঙ্কা কিন্তু এই আইনের ক্ষেত্রেও থেকে গেল। এই আইনের গ্রোস ব্যবহারের যে সুযোগ সেই সুযোগের ফলে নানাভাবে অপব্যবহার হওয়ার আশঙ্কাটা থেকে যাচ্ছে।         
কী ধরনের আচরণ এই আইনের আওতায় আসবে সেটা নিশ্চিত করাও জরুরি বলে মনে করেন তারা।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop