শিক্ষা সময় রাবির ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

০১-০৩-২০২১, ১৪:৪২

শিক্ষা সময় ডেস্ক

fb tw
রাবির ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা
03
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ১৪ জুন শুরু হবে। সোমবার (১ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম. আবদুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
সভায় উপস্থিত বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. ফজলুল হক এ তথ্য নিশ্চিত করেন।
তিনি বলেন, আগামী ১৪ জুন ‘সি' ইউনিটের পরীক্ষা দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ১৫ জুন ‘এ' ইউনিট এবং সর্বশেষ ১৬ জুন ‘বি' ইউনিটের ভর্তি পরীক্ষা নেওয়া হবে। প্রতিটি পরীক্ষা তিনটি শিফটে হবে। তিন দিনেই ভর্তি পরীক্ষা শেষ হবে। 
এর আগে, ভর্তি পরীক্ষার বিষয়ে জনসংযোগ প্রশাসক অধ্যাপক আজিজুর রহমান জানান, পয়লা মার্চ থেকে ভর্তির প্রাথমিক আবেদন শুরু হয়ে ১৮ মার্চ পর্যন্ত চলবে। এরপর চূড়ান্ত আবেদন ২৩ মার্চে শুরু হয়ে ৩১ মার্চ শেষ হবে। এতে প্রতি ইউনিটে ৪৫ হাজার ভর্তিচ্ছুর পরীক্ষার সুযোগ দেওয়া হয়। আগে লিখিত পদ্ধতিতে পরীক্ষা নেয়া হলেও এ বছর শুধু বহুনির্বাচনী প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে।
তিনি বলেন, এবার ৮০টি এমসিকিউ প্রশ্নে ১ ঘণ্টায় ১০০ নম্বরের পরীক্ষা হবে। ৫টি ভুলের জন্য ১ নম্বর কাটা যাবে। তবে, দ্বিতীয়বার ভর্তির সুযোগ থাকছে না। এবার প্রাথমিক আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা এবং চূড়ান্ত আবেদন ফি ১১শত টাকা।
এবার ভর্তি পরীক্ষায় মোট ৪ হাজার ১৯১ টি আসন রয়েছে। এরমধ্যে ‘এ' (কলা, আইন, সমাজ বিজ্ঞান, চারুকলা অনুষদ ও শিক্ষা গবেষণা ইনস্টিটিউট) ইউনিটে আসন রয়েছে ২ হাজার ১৯ টি, ‘বি' (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) ইউনিটে ৫৬০ টি এবং ‘সি' (কৃষি ও বিজ্ঞান অনুষদ) ইউনিটে ১ হাজার ৬১২ টি।
ওয়াসিফ/

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop