বাণিজ্য সময় ২০৩৫ সাল নাগাদ দ্বিগুণ হবে চীনের অর্থনীতি

০১-০৩-২০২১, ১৪:১১

কামরুল হাসান সবুজ

fb tw
২০৩৫ সাল নাগাদ দ্বিগুণ হবে চীনের অর্থনীতি
06
করোনার কবল থেকে ঘুরে গতিশীল অর্থনীতির ধারায় সবচেয়ে গতিতে এগিয়ে চলছে চীনের অর্থনীতি। আর এই ধারায় চলতে থাকলে আর ১৫ বছরের মধ্যে অর্থাৎ ২০৩৫ সালের মধ্যেই বিশ্বের দ্বিতীয় শীর্ষ অর্থনীতির দেশ চীনের জিডিপি বা দেশটির অর্থনীতির আকার দ্বিগুণ হবে। 
এমনই পূর্বাভাস দিয়েছেন আমেরিকা গ্লোবাল রিসার্চ ব্যাংকের এশিয়া ইকোনমিক'র প্রধান হেলেন কিয়াও। 
মার্কিন গণমাধ্যম সিএনবিসি'কে দেয়া সাক্ষাৎকারে তার এই পূর্বাভাসের ব্যাখ্যায় কিয়াও উল্লেখ করেছেন, করোনা পরবর্তী পথচলার জন্য চীনের কিছু পুনর্গঠনমূলক পদক্ষেপ বেশ ভালো সুবিধা দিবে দেশটির অর্থনীতিকে তরতর করে এগিয়ে নিতে। আর বর্তমান জিডিপি'র দ্বিগুণ হলে আগামী ১৫ বছর গড়ে ৪.৭ শতাংশ করে জিডিপি প্রবৃদ্ধি দরকার চীনের। এবং চীন এটা অর্জন করতে সক্ষম হবে বলেও দৃঢ় বিশ্বাস তার। 
এর আগে অর্থনীতি বিশ্লেষকরা পূর্বাভাস দিয়ে রেখেছেন, ক্রমবর্ধমান চীনের অর্থনীতির আকার ২০২৭ থেকে ২০২৮ সালের মধ্যেই মার্কিন অর্থনীতিকে ছাড়িয়ে যাবে। 
পরিসংখ্যানে দেখা যায়, করোনাকালেও গত বছর চীনের অর্থনীতি বেড়েছে ২.৩ শতাংশ। আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ'র পূর্বাভাস চলতি বছর (২০২১) চীনের জিডিপি প্রবৃদ্ধি ছাড়িয়ে যাবে ৮ শতাংশ (৮.১)। অথচ গত বছর মার্কিন অর্থনীতির আকার সাড়ে ৩ শতাংশ কমেছে। আর আইএমএফ'র পূর্বাভাস চলতি বছর দেশটির জিডিপি প্রবৃদ্ধি হবে ৫.১ শতাংশ। চীনের প্রবৃদ্ধির তুলনায় যা বেশ কম। 
তবে গত মাসের শুরুর দিকে প্রকাশিত এক প্রতিবেদনে হেলেন কিয়াও কয়েকটি শঙ্কার কথাও উল্লেখ করেছিলেন। যেমন, চীনের জনগোষ্ঠীর বয়স কাঠামো, ঋণ-জিডিপির উচ্চহার এবং নিজেদের অর্থায়নে আগামীর বিনিয়োগ কাঠামোর মতো উদ্যোগগুলো ২০৩৫ সাল নাগাদ দেশটির জিডিপির আকার দ্বিগুণ হওয়ার পথে প্রতিবন্ধকতা তৈরি করতে পারে। তবে, এই বাধাগুলো প্রকট হবে না বরং প্রবৃদ্ধির চাকা নিজস্ব গতিতেই ঘুরবে বলে মনে করেন এই অর্থনীতিবিদ।  

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop