বাণিজ্য সময় অস্ট্রেলিয়ায় চীনা বিনিয়োগ কমেছে

০১-০৩-২০২১, ১৩:৪১

কামরুল হাসান সবুজ

fb tw
অস্ট্রেলিয়ায় চীনা বিনিয়োগ কমেছে
06
গত বছর (২০২০) অস্ট্রেলিয়ায় চীনা বিনিয়োগ কমেছে ৬১ শতাংশ। কমে যাওয়ার এই পরিমাণ গত ৬ বছরের মধ্যে সর্বোচ্চ। এর কারণ হিসেবে দেশ দুটির মধ্যকার বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ভাটাকেই দায়ী করছেন বিদেশি বিনিয়োগ বিশ্লেষকরা। 
চীনা বিনিয়োগের হিসাব রাখা অস্ট্রেলিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয়ের তথ্য ভান্ডার গত বছর অস্ট্রেলিয়ায় মাত্র ৭৮ কোটি ডলার চীনা বিনিয়োগের তথ্য রেকর্ড করেছে। এসময়, মাত্র ২০ জন বা প্রতিষ্ঠানের পক্ষ থেকে অস্ট্রেলিয়ার বিনিয়োগ করা হয়েছে। ২০১৬ সালে এই বিনিয়োগকারীর সংখ্যা ছিল ১১১ জন বা প্রতিষ্ঠান। ওই তথ্যভাণ্ডার বলছে, এর আগের বছর অর্থাৎ ২০১৯ সালেও দেশটিতে চীনা বিনিয়োগ কমেছিল ৪৭ শতাংশ। ওই বছর বিনিয়োগ এসেছিল ১.৫৭ বিলিয়ন ডলার। 
অস্ট্রেলিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন ইকোনিক রিসার্চের ইস্ট এশিয়ান ব্যুরোর পরিচালক ড. শিরো আর্মস্ট্রং বলেন, অস্ট্রেলিয়াতে যেমন চীনা বিনিয়োগ কমেছে তেমনি গত বছর সারাবিশ্বেই বিদেশি বিনিয়োগ কমেছে। 
জাতিসংঘের তথ্য মতে, গত বছর বিশ্বব্যাপী সরাসরি বিদেশি বিনিয়োগ কমেছে ৪২ শতাংশ। তবে, আর্মস্ট্রংয়ের মতে, বৈশ্বিক বিনিয়োগ পরিস্থিতির চেয়েও অস্ট্রেলিয়ায় চীনা বিনিয়োগ কমে যাওয়ার পিছনে ব্যাপকতা বেশি ও কিছুটা ভিন্ন।
বিনিয়োগ বিন্যাসে দেখা যায়, চীনারা অস্ট্রেলিয়ার বিভিন্ন খাতে বিনিয়োগ করে এলেও গত বছরের বিনিয়োগের মধ্যে আবাসন খাতে প্রায় ৩৬ কোটি ডলার, খনি খননে ৩২ কোটি ডলার ও উৎপাদন খাতে ছিল প্রায় ১২ কোটি ডলার। 
তবে, এই বিনিয়োগ পতনের একটা স্পর্শকাতর কারণ হল করোনাভাইরাসের সংক্রমণ। 
তবে, চলতি মাস (মার্চ) থেকেই অস্ট্রেলিয়া সরকার প্রস্তাবিত বিদেশি বিনিয়োগের ব্যাপার মূল্যায়ন শুরু করবে। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop