বাণিজ্য সময় পোশাক রফতানি: যুক্তরাষ্ট্রে চীনের ঘাড়ে নিশ্বাস ফেলছে ভিয়েতনাম

০১-০৩-২০২১, ১০:৫৯

কামরুল হাসান সবুজ

fb tw
পোশাক রফতানি: যুক্তরাষ্ট্রে চীনের ঘাড়ে নিশ্বাস ফেলছে ভিয়েতনাম
04
চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধে দীর্ঘ সময় ধরেই ক্ষতিগ্রস্ত বিশ্ব অর্থনীতির শীর্ষ এই দুই দেশের আমদানি-রফতানি বাণিজ্য। বেইজিং-ওয়াশিটন এই টানোপড়েনের মধ্যে ক্ষতির পাল্লা আরও ভারী করেছে করোনার ভাণ্ডব। এর মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি পোশাকের বাজার দখলে বেশ তৎপর দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনাম। চীনকে পাশ কাটিয়ে যুক্তরাষ্ট্রে বেশ শক্ত অবস্থান তৈরি করে নিচ্ছে ভিয়েতনাম। 
এমনই ইঙ্গিত রয়েছে ইউএস ডিপার্টমেন্ট অব কমার্সের আওতাধীন অফিস অব টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেল- অটেক্সার সর্বশেষ প্রকাশিত পরিসংখ্যানে। 
অটেক্সার তথ্য, ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত এক বছরে তৈরি পোশাকের আমদানি ২৩ দশমিক ৪৬ শতাংশ কমিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। একই সময়ে চীন থেকে তৈরি পোশাক আমদানি কমিয়েছে ৩৯ দশমিক ১৬ শতাংশ আর ৭ দশমিক ২৫ শতাংশ কমিয়েছে ভিয়েতনামি পোশাকের আমদানি। দেশটিতে এ সময়ে বাংলাদেশি পোশাকের রফতানি কমেছে ১১ দশমিক ৭৩ শতাংশ। 
বছরভিত্তিক রফতানি আয়ের তথ্যে দেখা যায়, ২০১৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্র মোট ৮ হাজার ২৬৬ কোটি ডলারের তৈরি পোশাক আমদানি করেছে। সেখানে ২ হাজার ৭৩৩ কোটি ডলারের পোশাক সররাবহ করে চীন। একই সময়ে ভিয়েতনাম সরবরাহ করে এক হাজার ২২১ কোটি ডলারের পোশাক। অর্থাৎ চীন যে পরিমাণ পোশাক রফতানি করেছে মার্কিন বাজারে ভিয়েতনাম করেছে তার অর্ধেকেরও কম। এর পরের বছর চীনের রফতানি কমলেও বেড়েছে ভিয়েতনামের রফতানি আয়ের পরিমাণ। ২০১৯ সালে যুক্তরাষ্ট্রে ২ হাজার ৪৯১ ডলারের পোশাক রফতানি করতে পেরেছে চীন। এই পরিমাণ আগের বছরের তুলনায় ২৪২ কোটি ডলার কম। এ সময়ে ভিয়েতনামের রফতানি পরিমাণ ছিল এক হাজার ৩৫৫ কোটি ডলার, যা আগের বছরের তুলনায় ১৩৪ কোটি ডলার বেশি।
করোনার কারণে কম্বোডিয়া বাদে গত বছর যুক্তরাষ্ট্রের বাজার হারিয়েছে সব দেশই। তবে এক রকম বিপর্যয়েই পড়েছে চীন। গত বছর (২০২০) জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের বাজারে চীনের তৈরি পোশাক গেছে এক হাজার ৫১৫ কোটি ডলারের। যা ২০১৯ সালের চেয়ে ৯৭৬ কোটি ডলার কম। এ সময় দেশটিতে ভিয়েতনামের তৈরি পোশাক খাতের রফতানি আয় কমেছে মাত্র ৯৮ কোটি ডলার।
অটেক্সার পরিসংখ্যান, মার্কিন বাজার দখলে এখনও এগিয়ে দেশটিতে শীর্ষ পোশাক রফতানিকারক দেশ চীন। তবে বাজার হারাচ্ছে। বর্তমানে মার্কিন পোশাক বাজারের ২৩ দশমিক ৬৫ শতাংশ দখলে রয়েছে চীনের আর একটু একটু করে রফতানি বাজারে দাপট বাড়তে থাকা ভিয়েতনামের দখলে ১৯ দশমিক ৬২ শতাংশ। যুক্তরাষ্ট্রের বাজার দখলে তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। মার্কিন পোশাক বাজারের ৮ দশমিক ১৬ শতাংশ রয়েছে বাংলাদেশ দখলে। এরপরে ৫ দশমিক ৪৯ শতাংশ ইন্দোনেশিয়ার আর বিশ্ব অর্থনীতির দেশ ভারতের দখলে রয়েছে মার্কিন পোশাক বাজারের ৪ দশমিক ৭১ শতাংশ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop