প্রবাসে সময় বায়ান্ন'র ভাষা আন্দোলনই ছিল বাংলাদেশের মুক্তিসংগ্রামের মূল প্রেরণা

২৭-০২-২০২১, ২০:০২

মোহাম্মদ আবদুল কাদের

fb tw
বায়ান্ন'র ভাষা আন্দোলনই ছিল বাংলাদেশের মুক্তিসংগ্রামের মূল প্রেরণা
04
শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ কমিউনিটি প্রেস ক্লাব মালয়েশিয়ার উদ্যোগে আয়োজিত ভার্চুয়াল আলোচনায় বক্তারা বলেন, ভাষা সৈনিকদের আন্দোলনের সাফল্য থেকে বাঙালি পেয়েছে মুক্তি সংগ্রামের সাহস ও উজ্জীবনী শক্তি। তাই ভাষা আন্দোলনই হচ্ছে বাংলাদেশের মুক্তিসংগ্রামের মূল প্রেরণা।
এসময় বায়ান্ন'র ভাষা আন্দোলনে বীর শহীদদের স্মরণে মালয়েশিয়ায় স্থায়ী শহীদ মিনার স্থাপনের দাবি জানিয়েছেন সেখানে বসবাসরত প্রবাসী সংবাদিকদের সংগঠন বাংলাদেশ কমিউনিটি প্রেস ক্লাবের নেতৃবৃন্দ। স্থানীয় সময় শুক্রবার (২৬ ফেব্রুয়ার) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় তারা এ দাবি জানান। 
বাংলাদেশ কমিউনিটি প্রেস ক্লাবে'র সাধারণ সম্পাদক ও সময় টিভি'র মালয়েশিয়া প্রতিনিধি মোহাম্মদ আবদুল কাদেরের পরিচালনায় সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ও আরটিভি'র মালয়েশিয়া প্রতিনিধি মোস্তফা ইমরান রাজু।
বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন মালয়েশিয়ার মাহশা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডক্টর আবুশ বশার, কুয়ালালামপুর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডক্টর এ টি এম এমদাদুল হক, ন্যাশনাল ব্যাংক লিমিটেড এর প্রধান নির্বাহী ও ভাইস প্রেসিডেন্ট শেখ আকতার উদ্দিন আহমেদ, অগ্রনী রেমিটেন্স হাউস এসডিএন বিএইচডি'র  প্রধান নির্বাহী ও পরিচালক গোলাম মোর্শেদ রিজবী, তরুণ চলচ্চিত্র পরিচালক জাফর ফিরোজসহ অনেক। 
এসময় কমিউনিটি প্রেসক্লাবে'র প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি এস এম রহমান পারভেজ, সিনিয়র সহসভাপতি আমিনুল ইসলাম রতন, সহসভাপতি ও এনটিভি প্রতিনিধি কায়সার হামিদ হান্নান, যুগ্ন-সাধারণ সম্পাদক ও ওআইসি টুডে'র প্রতিনিধি সাঈদ হক, সাংগঠনিক সম্পাদক ফরহাদ হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবু সুফিয়ান, দপ্তর সম্পাদক শাহাবুদ্দিন আহমেদ, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক জিনাত তাবাস্সুম, নির্বাহি সদস্য বাপ্পি কুমার দাস, শওকত হোসেন জনি উপস্থিত ছিলেন। 
মাতৃভাষা ও জাতিসত্তার ইতিহাস তুলে ধরে বক্তারা আরো বলেন, যেকোনো জাতির স্বকীয়তা প্রমাণ করে, সে জাতির মধ্যে প্রচলিত সর্বজনীন ভাষা। ‘ভাষার জন্য আত্মত্যাগ’ বাঙালিকে বিশ্বের মানুষের কাছে মর্যাদাপূর্ণ স্থানে প্রতিষ্ঠিত করেছে। আমাদের ভাষা দিবস হয়েছে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’।
সভাপতির বক্তব্যে মোস্তফা ইমরান রাজু বলেন, ভাষা আন্দোলন আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি পেয়েছে, তবে প্রবাসে মাতৃভাষা চর্চার যথেস্ট সুযোগ নেই। এ সুযোগ আমাদেরই তৈরি করতে হবে। এসময় মালয়েশিয়ায় স্থায়ী শহীদ মিনার স্থাপনে সরকারিভাবে উদ্যোগ নেয়ার দাবি জানান তিনি।
এর আগে অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন কমিউনিটি প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক ও ফ্রিল্যান্স ফটোসাংবাদিক এম ফরহাদ হোসেন। এছাড়া ভাষা দিবস নিয়ে একটি কবিতা আবৃত্তি করেন কমিউনিটি প্রেসক্লাবের সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক জিনাত তাবাসসুম।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop