লাইফস্টাইল ধনে-জিরা-মেথিতে ঝরবে বাড়তি মেদ

২৭-০২-২০২১, ১৩:৩৬

ওয়েব ডেস্ক

fb tw
ধনে-জিরা-মেথিতে ঝরবে বাড়তি মেদ
03
শরীরের বাড়তি মেদ ঝরাতে কমবেশি সবাই চেষ্টা করে থাকেন। বিশেষজ্ঞদের মতে, শরীরের মেদ ঝরাতে সঠিক খ্যাদ্যাভ্যাস, ব্যায়ামের বিকল্প নেই। এ ছাড়া এমন কিছু ডিটক্স পানীয় আছে যেগুলো মেদ ঝরাতে সাহায্য করে ও বিপাকক্রিয়া ঠিক রাখে।
চলুন দেখে নেয়া যাক:
১. ধনে হজমে সাহায্য করে। এতে ফাইবারও রয়েছে। এতে ভিটামিন, খনিজ, পটাশিয়াম, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফলিক অ্যাসিডও পাওয় যায়। পানি গরম করে তাতে ১ চামচ ধনের বীজ মেশান। সিদ্ধ করে ঠান্ডা করুন সারা রাত। পরের দিন পান করার আগে পানি ছেঁকে নিতে ভুলবেন না। এই পানীয় মেদ ঝরাতে সাহায্য করে।
২. জিরা ক্যালরি ঝরাতে খুব কার্যকর। এটি বিপাকের হার বাড়িয়ে ফ্যাট কমায়। এ জন্য সারা রাত পানিতে জিরা ভিজিয়ে রাখুন। সকালে সিদ্ধ করে বীজগুলো ছেঁকে নিয়ে হালকা গরম করে সকালে খালি পেটে পান করুন। এটিও মেদ ঝরাতে বেশ কার্যকর।
৩. রাতে শোয়ার আগে মধু খাওয়া খুব ভালো। এতে দ্রুত ক্যালরি ঝরে। আবার দারুচিনিতেও মেদ ঝরে। মেদ ঝরানো ছাড়াও এসব উপাদান শরীর সুস্থ ও সতেজ রাখতে সহায়তা করে। মেদ ঝরাতে সকাল উঠে মধু ও দারুচিনি মিশ্রিত পানি পান করতে পারেন।
৪. মেথির বীজে প্রচুর পুষ্টিগুণ রয়েছে। পানিতে সারা রাত এই বীজ ভিজিয়ে রাখুন। সকালে খালি পেটে বীজ ছেঁকে পানি পান করুন। এতেও মেদ ঝরবে।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop