বাংলার সময় হাটিকুমরুল গোলচত্বরে নির্মাণ হচ্ছে ইন্টারচেঞ্জ, যাতায়াতে মিলবে স্বস্তি

২৭-০২-২০২১, ১১:০৬

রিংকু কুণ্ডু

fb tw
10
উত্তরবঙ্গের প্রবেশদ্বার সিরাজগঞ্জের হাটিকুমরুল গোলচত্বর এলাকায় ৪ লেনের মহাসড়কের পাশাপাশি তৈরি হচ্ছে আন্তর্জাজাতিক মানের ইন্টারচেইঞ্জ। এর মাধ্যমে সহজেই রাস্তা পরিবর্তন করতে পারবে এ পথে চলাচলকারী যানবাহনগুলো। সংশ্লিষ্টরা বলছেন, এতে মহাসড়কে দীর্ঘদিনের যানজটের ভোগান্তির পাশাপাশি কমে আসবে সড়ক দুর্ঘটনা। তিন বছরের মধ্যেই নির্মাণকাজ শেষ হবে বলে জানান প্রকল্প পরিচালক।
হাটিকুমরুল গোলচত্বর, এ মহাসড়ক দিয়ে প্রতিদিন উত্তর ও দক্ষিণাঞ্চলের ২৭টি জেলার যানবাহন চলাচল করে। ফলে প্রায়ই ঘণ্টার পর ঘণ্টা যানজটে ভোগান্তি পোহাতে হয় যাত্রী ও চালকদের। এই দুর্ভোগ কমাতে সড়ক ও জনপথ বিভাগ বঙ্গবন্ধু সেতুর পশ্চিম অংশ থেকে রংপর পর্যন্ত ৪ লেনের কাজ শুরু করেছে। ৪ লেনের মহাড়কের পাশাপাশি গুরুত্বপূর্ণ এ হাটিকুমরুল গোলচত্বর এলাকায় নির্মাণ করা হবে আন্তর্জাতিক মানের ইন্টারচেঞ্জ। এই ইন্টারচেঞ্জের মাধ্যমে গোলচত্বরের ১ কিলোমিটার আগেই ভাগ হয়ে যাবে বিভিন্ন জেলার যানবাহনগুলো।
আধুনিক নির্মাণশৈলীতে থাকবে নানা সুযোগ সুবিধা। থাকছে গাড়ি পার্কিং সুবিধাসহ চালকদের বিশ্রামাগার। পথচারীদের পারাপারের জন্য ফ্লাইওভার ও ওয়াকওয়ে। প্রকল্পটি বাস্তবায়ন হলে দীর্ঘদিনের ভোগান্তি কমে নির্ধারিত সময়ে গন্তব্যে পৌঁছানো যাবে বলে মনে করছেন চালক ও যাত্রীরা।
আন্তর্জাতিক মানের এ ইন্টারচেঞ্জ এ দূরপাল্লার যানবাহনের পাশাপাশি ধীরগতির পরিবহনের জন্য থাকছে আলাদা লিংক রোড। এতে খুশি স্থানীয়ভাবে চলাচলকারী পরিবহন চালকরা।
প্রকল্পটি বাস্তবায়ন হলে উত্তরবঙ্গের পরিবহন ব্যবস্থায় গতি আসবে বলে মনে করেন সিরাজগঞ্জ বাস-মিনিবাস ও কোচ মালিক সমিতির সাধারণ সম্পাদক আতিকুর রহমান।
হাটিকুমরুল ইন্টারচেঞ্জের মাধ্যমে যোগাযোগব্যবস্থা সহজ হওয়ার পাশাপাশি গতিশীল হবে আর্থসামাজিক উন্নয়ন বলে জানান প্রকল্প পরিচালক (সাসেক-২) ড. মো. ওয়ালিউর রহমান।
এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সহযোগিতায় প্রায় ৭০০ কোটি টাকা ব্যয়ে এই ইন্টারচেঞ্জ নির্মাণ করা হবে। ২০২৪ সালের মধ্যে নির্মাণ কাজ সমাপ্ত হবে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop