মহানগর সময় তুচ্ছ দ্বন্দ্ব গড়াচ্ছে মামলায়, আদালতে বাড়ছে মামলাজট

২৬-০২-২০২১, ০৯:৫৫

মার্জিয়া মুমু

fb tw
তুচ্ছ দ্বন্দ্ব গড়াচ্ছে মামলায়, আদালতে বাড়ছে মামলাজট
09
তুচ্ছ দ্বন্দ্ব গড়াচ্ছে মামলায়। বাড়ছে মিথ্যা মামলায় প্রতিপক্ষকে ঘায়েল করার প্রবণতাও। এতে একদিকে যেমন আদালতে মামলাজট বাড়ছে, তেমনি নিরাপরাধ মানুষকে পোহাতে হচ্ছে দুর্বিষহ ভোগান্তি।
গ্রামাঞ্চলে গবাদিপশু কিংবা ফসলের ক্ষেত নিয়ে তুচ্ছ ঘটনার জেরে অহরহ ঘটছে মামলা দায়েরের ঘটনা।
একটি মুরগি ধরাকে কেন্দ্র করে গত ৫ মাস ধরে মামলা চলছে গাজীপুরের কালেরভিটা এলাকার তিন পরিবারের মধ্যে। মামলার আসামি হয়েছেন ৭০ বছরের বৃদ্ধ। আছেন নারীসহ ৩ জন।
আছে মিথ্যা মামলার জাল। যেখানে বন্দি হয়ে জেলের ঘানি টানছেন নিরপরাধ মানুষ। মামলার খরচ চালাতে গিয়ে নিঃস্ব হচ্ছেন ভুক্তভোগী স্বজন। তাদেরই একজন ৮০ বছরের আকবর আলী। পুত্রবধূর করা মিথ্যা মামলায় একমাত্র ছেলেকে মুক্ত করতে ৩ নাতি-নাতনিকে আদালতের বারান্দায় দিন কাটাচ্ছেন এই বৃদ্ধ।
সংবিধানের ৩১ অনুচ্ছেদে প্রতিটি নাগরিকের আইনের আশ্রয় লাভের অধিকার দেয়া হয়েছে। আইন সংশ্লিষ্টরা বলছেন, মামলাবাজ কিছু মানুষ সাংবিধানিক এ অধিকারটির অপপ্রয়োগ করছেন।
মহানগর দায়রা জজ আদালতের পিপি আব্দুল্লহা আবু বলেন, ‘তুচ্ছ ঘটনা নিয়ে থানায় একটি মামলা করে ফেলল। কিন্তু সেটা দেখা যাচ্ছে এলাকায় বসে মীমাংসা করা যেত। যারা মিথ্যা মামলা করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া দরকার।’
অনাকাঙ্ক্ষিত মামলাজট কমাতে বিকল্প বিরোধ নিষ্পত্তি প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বর্তমানে দেশের আদালতগুলোতে বিচারের অপেক্ষায় প্রায় ৪০ লাখ মামলা। আর এসব মামলা নিষ্পত্তির জন্য অপেক্ষা করছেন কোটি বিচারপ্রার্থী।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop