বাংলার সময় কিশোরগঞ্জে ধান রক্ষায় ৫৪টি বাঁধ নির্মাণ

২৬-০২-২০২১, ০৯:৩৪

নূর মোহাম্মদ

fb tw
কিশোরগঞ্জে ধান রক্ষায় ৫৪টি বাঁধ নির্মাণ
02
কিশোরগঞ্জের হাওরে আগাম বন্যার পানি থেকে বোরো ধান রক্ষার জন্য নির্মাণ করা হচ্ছে ৫৪টি নতুন ফসল রক্ষা বাঁধ। এতে জমির ফসল রক্ষা পাবে বলে আশা করছেন কৃষকরা। পানি উন্নয়ন বোর্ড বলছে, বাঁধ নির্মাণে কোনো গাফিলতি হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। 
হাওরে বিস্তীর্ণ ফসলের মাঠে এখন কেবলই সবুজের সমারোহ। কিছুদিন পরই সবুজ ধান রং বদলে ধারণ করবে সোনালি রং। তবে আগাম বন্যায় জমির ফসল সঠিক সময়ে ঘরে তুলতে পারবেন কিনা এ নিয়ে প্রতি বছরেই দেখা দেয় শঙ্কা।
আগাম বন্যার হাত থেকে হাওরের ফসল রক্ষা করতে জেলার ইটনা, মিঠামইন ও অষ্টগ্রামসহ কয়েকটি উপজেলায় নির্মাণ করা হচ্ছে ৫৪টি নতুন বাঁধ। আগের বাঁধগুলো সংস্কারের পাশাপাশি নতুন বাঁধ নির্মাণের উদ্যোগ নেয়ায় অনেকটা আশঙ্কামুক্ত হাওরের কৃষকরা।
এক কৃষক বলেন, আগে পানি ঢুকলে হাজার হাজার একর জমি নষ্ট হয়ে যেত এখন বাঁধ দেয়ার কারণে হাওরের মধ্যে পানি ঢুকে না। 
হাওরে ফসল রক্ষা বাঁধগুলো সঠিকভাবে হচ্ছে কিনা-সেটি দেখতে ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম উপজেলায় সরেজমিনে পরিদর্শন করেছেন পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলীর নেতৃত্বে একটি দল। এ সময় বাঁধ নির্মাণে কোনো প্রকার গাফিলতি সহ্য করা হবে না বলে হুঁশিয়ারি দেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী আব্দুল মতিন সরকার।
এদিকে সঠিক সময়ে বাঁধের নির্মাণকাজ শেষ হবে উল্লেখ করে ফসল রক্ষায় হাওরের চারপাশে বেষ্টনী গড়ে তোলার কথা জানালেন, কিশোরগঞ্জ-৪ আসনের এমপি রেজওয়ান আহাম্মদ তৌফিক।
পানি উন্নয়ন বোর্ডের অর্থায়নে হাওরে ৯ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে ৬৩ দশমিক চার ছয় কিলোমিটার নতুন ফসল রক্ষা বাঁধ নির্মাণ করা হচ্ছে। ইতোমধ্যে শেষ হয়েছে ৫০ ভাগ কাজ। বোরো মৌসুমে জেলায় এক লাখ ৬৬ হাজার ৯৬০ হেক্টর জমিতে ধানের আবাদ হয়েছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop