বাংলার সময় বেলকুচিতে আটকে পড়া গন্ধগোকুল ৩২ ঘণ্টা পর উদ্ধার

২৫-০২-২০২১, ২৩:১৩

রিংকু কুণ্ডু

fb tw
বেলকুচিতে আটকে পড়া গন্ধগোকুল ৩২ ঘণ্টা পর উদ্ধার
04
সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার ধুকুরিয়াবেড়া বাজারের পাশে পুকুরের কচুরিপানায় আটকে পড়া গন্ধগোকুলটিকে ৩২ ঘণ্টা পর উদ্ধার করা হয়েছে। 
বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যার দিকে পরিবেশবাদী সংগঠন দি বার্ড সেফটি হাউজের সদস্যরা প্রাণীটিকে উদ্ধার করে।
প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানা যায়, বুধবার সকালের দিকে গন্ধগোকুলটি ধুকুরিয়াবেড়া বাজার এলাকার শিশুদের তাড়া খেয়ে পুকুরের মধ্য নেমে পড়ে। পুকুরটির পানির মাঝে কচুরিপানার ভিতর দিয়ে উপরে উঠার চেষ্টা করলে আটকে পড়ে যায়। বুধবার থেকে সেখানেই গন্ধগোকুলটি অবস্থান করছিলেন। বিষয়টি জানতে পেরে স্থানীয় যুবক শাকিল আহমেদ দি বার্ড সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাসকে মুঠোফোনে জানান। পরে ওই পরিবেশবাদী সংগঠনের সদস্যরা পুকুর থেকে প্রাণীটিকে উদ্ধার করে।
এ বিষয়ে দি বার্ড সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাস জানান, খবর পেয়ে আমি ও সহকর্মী সাইদুল আহমেদ দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হই। প্রাণীটি পুকুরের মাঝে অবস্থান করায় তাকে বাঁচাতে বিকল্প খুঁজি। পরে আমি নিজেই পানির মধ্য নেমে গন্ধগোকুলটিকে পুকুর পাড়ে নেওয়ার চেষ্টা করি এবং উদ্ধার করে আমাদের হেফাজতে নিয়ে আসি। গন্ধগোকুল উদ্ধারের বিষয়টা রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবিরকে জানানো হয়েছে বলেও জানান তিনি। 
মামুন বিশ্বাস আরও জানান, উদ্ধারের পর গন্ধগোকুল প্রাণীটিকে আতংকিত মনে হচ্ছিল, আমরা আমাদের নিয়ন্ত্রিত এলাকার বাঁশঝাড়ে অবমুক্ত করেছি। নিশাচর এই প্রাণীটি লোকালয়ের কাছাকাছি ঝোঁপ-জঙ্গলে বাস করে।
এ বিষয়ে ধুকুরিয়াবেড়া ইউপি চেয়ারম্যান মাহবুবুর রশিদ শামীম বলেন, এই প্রাণীগুলো প্রকৃতি থেকে দ্রুত হারিয়ে যাচ্ছে। অস্তিত্বের হুমকিতে থাকা একটি প্রাণীকে বাঁচাতে পরিবেশকর্মী মামুন বিশ্বাস তার সহযোগীদের নিয়ে দীর্ঘ চেষ্টার পর উদ্ধার করেছেন। এতে আমরা আনন্দিত, কারণ এরা তাল-খেজুর রস, ফল, সবজি ছাড়াও কৃষির জন্য ক্ষতিকর পোকামাকড় ও ইঁদুর খেয়ে কৃষকের উপকার করে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop