আন্তর্জাতিক সময় কেমন আছে মিয়ানমার?

২৫-০২-২০২১, ১৮:২৭

সৈয়দ ইফতেখার

fb tw
কেমন আছে মিয়ানমার?
02
মিয়ানমারের জান্তা সরকারের ওপর পশ্চিমা চাপ বাড়ছে। ফেসবুক ব্যবহার করে সেনাবাহিনী গেল বছরের নির্বাচন নিয়ে অপ্রচার চালিয়েছে এমন অভিযোগে দেশটিতে সামরিক বাহিনীর জন্য ফেসবুক-ইনস্টাগ্রাম বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। এ অবস্থায় দমনপীড়ন সত্ত্বেও মিয়ানমারের রাস্তায় সামরিক শক্তি বিরোধী বিক্ষোভ আরও জোরালো হচ্ছে।
টানা ২৫ দিন ধরে চলছে গণতন্ত্রের জন্য চলছে বিক্ষোভ। বৃহস্পতিবারও (২৫ ফেব্রুয়ারি) জান্তাবিরোধী কর্মসূচিতে ইয়াঙ্গুনের রাস্তায় নামেন হাজার হাজার মানুষ। সেখানে ঘটে ধরপাকড়ের ঘটনাও। তবুও দমে যাবেন না বলে সাফ জানিয়েছেন আন্দোলনকারীরা।
এক আন্দোলনকারী বলেন, 'আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করতেই রাস্তায় নেমেছি। যতক্ষণ পর্যন্ত না রাজনৈতিক নেতাদের মুক্তি ও দেশে গণতন্ত্রের ধারা ফিরে আসছে ততক্ষণ পর্যন্ত কর্মসূচি চলবে।'
কেবল ইয়াঙ্গুন নয়, সামরিক সরকার বিরোধী এ কর্মসূচি অন্যান্য শহরেও চলমান। নানা শ্রেণী পেশার মানুষ নিজ নিজ অবস্থান থেকে ধিক্কার জানাচ্ছেন। শিক্ষক-চিকিৎসকরা আরও কঠোর কর্মসূচির ঘোষণা দিয়েছেন।
এ অবস্থায় শান্তি বজায় রাখতে উভয় পক্ষকে কার্যকরী সমাধান বের করার আহ্বান জানিয়েছে প্রতিবেশী ইন্দোনেশিয়া ও থাইল্যান্ড। আর পশ্চিমারা আরও কঠোর অবস্থানে যাচ্ছে। এবার মিয়ানমার সেনাবাহিনীর জন্য ফেসবুক-ইনস্টাগ্রাম বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। সেনাবাহিনীর ক্ষমতা গ্রহণের প্রতিবাদ স্বরূপ তারা এ সিদ্ধান্ত নিয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে।
যাতে বলা হয়, ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহার করে, মিয়ানমার সেনাবাহিনী আর কোনো তথ্য প্রচার ও প্রকাশ করতে পারবে না।
গেল পহেলা ফেব্রুয়ারি অং সান সূ চিসহ অন্যান্য নেতাদের গ্রেফতার করে ক্ষমতা দখলে নেয় সেনাবাহিনী। এরপর থেকেই আন্তর্জাতিকভাবে ক্রমেই চাপ বাড়ছে তাদের ওপর।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop