মহানগর সময় দক্ষতার সঙ্গে ক্যাডেটদের কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

২৫-০২-২০২১, ১৪:২১

পার্থ প্রতীম বিশ্বাস

fb tw
07
সততা, দক্ষতা বজায় রেখে কাজ করে বিদেশের বুকে দেশের মান-মর্যাদা তুলে ধরতে মেরিন ক্যাডেটদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে ঢাকা থেকে চট্টগ্রামের বাংলাদেশ মেরিন একাডেমিতে অনুষ্ঠিত মুজিববর্ষ গ্র্যাজুয়েশন প্যারেডে অংশ নিয়ে এ কথা বলেন তিনি।
 
শেখ হাসিনা বলেন, মেরিন ক্যাডেটদের বিশ্বমানের সঙ্গে তাল মিলিয়ে চলতে উন্নত প্রশিক্ষণ ও যুগপোযোগী শিক্ষার ব্যবস্থা করছে সরকার।
অর্থনীতিকে সচল রাখতে সমুদ্র পথ সবচেয়ে গুরুত্বপূর্ণ- উপযুক্ত প্রশিক্ষণ নিয়ে দক্ষতার সঙ্গে ক্যাডেটদের কাজ করার কথা বলেন তিনি।
এ সময় বিদেশের মাটিতে নিজ দেশের ঐতিহ্য তুলে ধরে মান মর্যাদা তৈরি করতে ক্যাডেটদের উদ্যোগী হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।
দেশের নদীপথ এবং সমুদ্রপথের আন্তর্জাতিক রুটে চলাচল করা জাহাজে কাজ করেন দেশীয় নাবিকরা। এসব কাজে দক্ষতার সঙ্গে দায়িত্বপালন করে রেমিট্যান্স বিদেশের মাটিতে সুনাম অর্জন করছেন সমুদ্রগামী নাবিকরা।
আন্তর্জাতিক নৌ-শিক্ষার একমাত্র সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ মেরিন একাডেমিতে শিক্ষাগ্রহণ শেষে তারা প্রস্তুত হন সমুদ্র যাত্রার জন্য। একাডেমির ৫৫তম ব্যাচের ক্যাডেটদের শিক্ষা সমাপনী ও মুজিববর্ষ গ্র্যাজুয়েশন প্যারেডে বৃহস্পতিবার ঢাকা থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
৫৫তম ব্যাচে নটিক্যাল শাখায় ৯৯ জন, ইঞ্জিনিয়ারিং শাখায় ৯৩ জনসহ সর্বমোট ১৯২ জন ক্যাডেট মেরিন একাডেমিতে দুই বছর মেয়াদি একাডেমিক ও রেজিমেন্টাল প্রশিক্ষণ শেষ করেছে। সেরা প্রশিক্ষণার্থীদের প্রধানমন্ত্রীর পক্ষে পদক তুলে দেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ৫৫ তম ব্যাচে নারীসহ মেরিন একাডেমির ১৯২ ক্যাডেট প্রশিক্ষণ শেষ করে এখন পেশাগত জীবনে প্রবেশের অপেক্ষায়।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop