আন্তর্জাতিক সময় গুগল-ফেসবুককে বিজ্ঞাপনের মুনাফা শেয়ারে বাধ্য করল অস্ট্রেলিয়া

২৫-০২-২০২১, ১২:৩৫

ওয়েব ডেস্ক

fb tw
গুগল-ফেসবুককে বিজ্ঞাপনের মুনাফা শেয়ারে বাধ্য করল অস্ট্রেলিয়া
02
তুমুল বিরোধিতা ও সমালোচনা সত্ত্বেও অবশেষে সংবাদ প্রচারের জন্য গুগল ও ফেসবুককে বিজ্ঞাপনের মুনাফা শেয়ারে বাধ্য করেছে অস্ট্রেলিয়া।
অর্থ আদায়ে বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) এ বিষয়ে আইন পাস করেছে দেশটি। বিশ্লেষকরা বলছেন, অস্ট্রেলিয়ার দেখানো পথে এবার অন্যান্য দেশের সঙ্গেও ফেসবুক ও গুগলকে আপস করতে হবে।
গুগল, ফেসবুকের মতো সংস্থাগুলো একেবারে বিনা খরচেই স্থানীয় সংবাদ সংস্থা ও গণমাধ্যমের খবরা খবর দেখায়। শেয়ার করা যায় বিভিন্ন সংবাদের লিঙ্ক। আর এ বিজ্ঞাপন থেকে তারা মোটা অঙ্কও আয় করে। যে গণমাধ্যমগুলোর খবর শেয়ার করে ফেসবুক ও গুগল কোটি কোটি টাকা পাচ্ছে, সেই গণমাধ্যমগুলোই বিজ্ঞাপন থেকে বঞ্চিত। আর এই বৈষম্য দূর করতেই ফেসবুক ও গুগলের মতো সংস্থাগুলোর বিজ্ঞাপনের লভ্যাংশ দাবি করে অস্ট্রেলিয়া সরকার। এ জন্য চুক্তি অনুযায়ী অর্থ দেয়ার বিধান রেখে আইন প্রস্তাব করেন প্রধানমন্ত্রী স্কট মরিসন।
তবে বেকে বসে ফেসবুক। ফেসবুক ও গুগলের মতো কোম্পানিগুলো বলছে ইন্টারনেট যেভাবে কাজ করে তা এই আইনে প্রতিফলিত হয়নি। অন্যায্যভাবে তাদের জরিমানা করা হচ্ছে। এরই জেরে সবশেষ বৃহস্পতিবার অস্ট্রেলিয়ায় নিজেদের বিভিন্ন পেজে সংবাদ পরিষেবা বন্ধ করে দেয় মার্ক জাকারবার্গের প্রতিষ্ঠানটি। শুধু তাই নয় ফেসবুকে সরকারি স্বাস্থ্য, জ্বালানির মতো জরুরি সরকারি তথ্য সংক্রান্ত পরিসেবার পেজগুলোও বন্ধ ছিল।
তবে তুমুল দরকষাকষির পর পাঁচ দিনের মাথায় ফেসবুকে সংবাদ পরিষেবা দিতে রাজি হয় ফেসবুক। এর দুদিন পর বৃহস্পতিবার সংশোধিত আইন পাস করল অস্ট্রেলিয়া।
নতুন পাস হওয়া সংশোধিত আইনটিতে বলা হয়েছে, অর্থ ভাগাভাগি নিয়ে গণমাধ্যম ও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো নিজেদের মধ্যে আলোচনা করে নেবে। আলোচনা ব্যর্থ হলে বিচারের ব্যবস্থাও রাখা হয়েছে।
অস্ট্রেলিয়া সরকারের দাবি, এই আইনের মধ্য দিয়ে সব পক্ষের মধ্যে ন্যায্য দরকষাকষি করা যাবে। এতে সংবাদ প্রতিষ্ঠানগুলো আরও বেশি লাভবান হবে। অস্ট্রেলিয়ার এই আইন অনুসরণ করে বিশ্বের অন্যান্য দেশও একই ধরনের আইন করতে পারে বলে মনে করা হচ্ছে। বিশেষ করে কানাডা, যুক্তরাজ্যসহ ইউরোপের দেশগুলোও এই পথে হাঁটতে পারে।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop