বাংলার সময় চীনে কাঁকড়া রফতানি বন্ধ থাকায় লোকসানে ৮ হাজার খামারি

২৪-০২-২০২১, ১১:১২

আলী আকবর টুটুল

fb tw
11
করোনাভাইরাসের কারণে চীনে কাঁকড়া রফতানি বন্ধ ও দাম কমে যাওয়ায় লোকসানে বাগেরহাটের ৮ হাজার খামারি। এ অবস্থায় চাষাবাদ বন্ধ করে দিয়েছেন তারা। ব্যাংকঋণ, এনজিওর টাকা এবং মহাজনের সুদের চাপে দিশেহারা হয়ে পড়েছেন খামারিরা। মৎস্য বিভাগ বলছে, নতুন বাজার সৃষ্টি ও খামারিদের সহায়তার জন্য সরকার কাজ করছে। 
জানা গেছে, চিংড়িতে নানা ভাইরাসের কারণে লোকসানে পড়েন চাষিরা। কাঁকড়া চাষে ঝুঁকি কম ও লাভজনক হওয়ায় ১১ বছর ধরে জেলার কয়েক হাজার চাষি দিন দিন কাঁকড়া চাষে ঝুঁকে পড়েন। তবে গত বছরের ২২ জানুয়ারি থেকে চীনে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় কাঁকড়া রফতানি বন্ধ হয়ে যায়। ভরা মৌসুমে কাঁকড়া ধরে বিক্রি করতে না পারার কারণে খামারে মারা যায় কোটি কোটি টাকার কাঁকড়া। এতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন চাষি ও ব্যবসায়ীরা। 
বর্তমানে হাজার হাজার খামার বন্ধ হয়ে গেছে। ব্যাংক ও এনজিও চাপে দিশেহারা খামারিরা। সরকারি পৃষ্ঠপোষকতা ও বিনা সুদে ঋণ দিয়ে এই শিল্পকে টিকিয়ে রাখার দাবি জানিয়েছেন চাষিরা।
রফতানিযোগ্য কাঁকড়া সাধারণত ৫টি গ্রেডে বিক্রি হয়। যা প্রত্যেক গ্রেডে ৬ থেকে ৭০০ টাকা কেজিতে কমেছে। এই দামে কাঁকড়া বিক্রি করে চাষিদের খরচ উঠছে না।
চীনে কাঁকড়া রফতানিসহ সরকারিভাবে সহযোগিতা না পেলে এ শিল্প টিকিয়ে রাখা সম্ভব নয় বলে মনে করেন এই কাঁকড়া সরবরাহ সমিতির সাধারণ সম্পাদক অজয় দাস। 
জেলা মৎস্য কর্মকর্তা এএসএম রাসেল বলছে, চাষিরা যাতে ক্ষতি কাটিয়ে উঠতে পারে সে জন্য খামারিদের নিবন্ধন কাজ শুরু হয়েছে। নতুনভাবে বাজার সৃষ্টির চেষ্টা চলছে।
জেলায় প্রায় ১২ হাজার কাঁকড়া চাষি রয়েছেন। এর মধ্যে এক হাজার ৬৩ জন খামারিকে প্রণোদনা দিয়েছে সরকার।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop