স্বাস্থ্য অনিয়ন্ত্রিত কীটনাশক-রাসায়নিক ব্যবহারে বাড়ছে কৃষকদের ক্যানসার ঝুঁকি

২৪-০২-২০২১, ১০:১১

ওয়েব ডেস্ক

fb tw
03
জমিতে অনিয়ন্ত্রিত কীটনাশক ও রাসায়নিকের ব্যবহারে দেশে কৃষকের মধ্যে বাড়ছে ক্যানসার ঝুঁকি। জাতীয় ক্যানসার ইনস্টিটিউটের ৩ বছরের জরিপ বলছে, হাসপাতালে ভর্তি হওয়া আক্রান্তদের এক তৃতীয়াংশই কৃষক। রক্ষা পেতে সচেতনতার পাশাপাশি ক্যানসারের ঝুঁকিপ্রবণ কীটনাশক চিহ্নিত করার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা।  
মাটি উর্বর, ফল পাকানো, বেশি ফলন কিংবা রোগবালাই থেকে ফসল রক্ষায় কৃষকরা অহরহই ব্যবহার করছেন কীটনাশক। তবে নিজেদের সুরক্ষায় কোনো ব্যবস্থা নিতে দেখা যায় না। এই সংখ্যাটা আশি ভাগের বেশি। গত দুই দশকে দেশের কৃষকদের মধ্যে কীটনাশক ব্যবহারের প্রবণতা বেড়েছে। আর এর জন্য দিতে হচ্ছে চড়া মূল্য।
মাত্র ২৮ বছর বয়সে কোলন ক্যানসারে আক্রান্ত কৃষক সাদ্দাম নামের এক ব্যক্তি। উচ্চ ফলনের আশায় জমিতে কয়েক ধরনের কীটনাশক ব্যবহার করায় বাম্পার ফলনও হয়েছে কয়েকবার। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস, ক্যানসারের খরচ জোগাতে যেয়ে ইতিমধ্যেই বিক্রি করতে হয়েছে আড়াই বিঘা জমি তার।
ক্যানসার ইনস্টিটিউটের ৫ নম্বর ওয়ার্ডে ভর্তি হওয়া ৩০ জনের ৮ জনই কৃষক। এদের অধিকাংশই বংশপরম্পায় কৃষক। বেশ কয়েক বছর থেকে জমিতে কিটনাশক ব্যবহারের ইতিহাসও রয়েছে সবার।
জাতীয় ক্যানসার ইনস্টিটিউটের ৩ বছরের জরিপ বলছে, হাসপাতালে ভর্তি হওয়া ক্যানসার আক্রান্তদের ৩ ভাগের এক ভাগই কৃষক। তবে কৃষকদের ক্যানসারে আক্রান্ত হওয়ার পেছনের সুনির্দিষ্ট কারণ অনুসন্ধানে ব্যাপক গবেষণার প্রয়োজন বলে মনে করেন হাসপাতালটির পরিচালক।
জাতীয় ক্যানসার ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. কাজী মোশতাক হোসেন বলেন, কেমিস্ট্রি বিভাগ থেকে আমাদের জানা দরকার কোন উপাদানটি রয়েছে যেটি কিটকে দমন করছে, মেরে ফেলছে আর সেটি মানুষের জন্য কতটা ক্ষতিকারক।   
কীটনাশক কোম্পানিগুলো অনিয়ন্ত্রিত প্রচারণা চালিয়ে কৃষককে বিভ্রান্ত করছে বলে অভিযোগ বিশেষজ্ঞদের। এ কারণে ক্যানসারের ঝুঁকিপ্রবণ কীটনাশক চিহ্নিত করতে জোর দেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি ও হাইজিন বিভাগের অধ্যাপক ডা. মোহাম্মদ আবদুল কাফি।
মাঠপর্যায়ে সচেতনতা বাড়ানোর পাশাপাশি নজরদারি না বাড়ালে কৃষকদের মারাত্মক পরিণতি ভোগ করতে হবে বলে সতর্ক করেন তারা।  
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop