লাইফস্টাইল দেহে ক্যালরি ঝরানোর প্রথম শর্তই হচ্ছে পর্যাপ্ত ঘুম

২৩-০২-২০২১, ১৫:৫৭

ওয়েব ডেস্ক

fb tw
দেহে ক্যালরি ঝরানোর প্রথম শর্তই হচ্ছে পর্যাপ্ত ঘুম
09
আজকাল খাদ্যাভাসের কারণে বাড়ছে দেহের ওজন। এমন ধারনা প্রায় সবারই। ওজন কমানো খুব সহজ নয় শুধুমাত্র স্বাস্থ্যকর খাদ্যাভাস, ব্যায়ামই এর জন্য যথেষ্ট নয়। শরীরের ফিটনেস বজায় রাখতে অনেক ধরনের নিয়ম মেনে চলা জরুরি। বিশেষজ্ঞদের মতে, দিনে এক হাজার ক্যালরি ঝরাতে পারলে ওজন কমাতে তা বেশ কাজে দেয়। এজন্য কিছু বিষয় অনুসরণ কর পারেন। যেমন-
১. ক্যালরি ঝরানোর প্রথম শর্তই হচ্ছে পর্যাপ্ত ঘুম। যদি কারো ঘুম ভালো না হয় তাহলে তার ওজন নিয়ন্ত্রণে থাকে না, শরীরও সুস্থ বোধ করেন না। ক্যালরি ঝরাতে প্রতিদিন কমপক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম জরুরি।
২. ওজন কমাতে অনেকেই ট্রেডমিল ব্যবহার করেন। দিনে ৬০ মিনিট ট্রেডমিলে দৌঁড়ালে একহাজার ক্যালরি পোড়ে। এতে ওজনও নিয়ন্ত্রণে আসে।
৩. ওজন কমাতে চাইলে সাইকেল চালাতে পারেন। প্রতিদিন সকাল বা সন্ধ্যায় ৩০ মিনিট করে সাইকেল চালালে ক্যালরি ঝরবে। এটি ওজন কমানোর জন্য কার্যকরীও হবে।
৪. হালকা গরম পানি খেলে তা ওজন কমাতে বেশ কাজ করে। ওজন কমাতে দিনে অন্তত পাঁচ লিটার করে পানি পানের চেষ্টা করুন। এটি আপনার ক্ষুধা কমাবে এবং ফিটনেস ধরে রাখতে সাহায্য করবে।
৫. ভারোত্তোলনও ক্যালরি ঝরাতে সাহায্য করে। ওজন ঝরাতে চাইলে নিয়মিত ভারোত্তোলনের অভ্যাস করতে পারেন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।  
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop