প্রবাসে সময় সৌদি-কাতারের সীমান্তে আমদানি-রফতানি শুরু

২০-০২-২০২১, ০৯:০২

আনোয়ার হোসেন মামুন

fb tw
04
কাতারের ওপর সৌদি জোটের অবরোধ প্রত্যাহারের দেড় মাস পর, সৌদি এবং কাতারের সীমান্ত দিয়ে আবারও চালু হলো আমদানি-রফতানি কার্যক্রম। এর মাধ্যমে ব্যবসা-বাণিজ্য প্রসার হওয়ায়, সম্ভাবনার নতুন দ্বার খুলবে বলে আশাবাদী প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা।
গত ৪ জানুয়ারি দীর্ঘ সাড়ে তিন বছর কাতারের ওপর সৌদি জোটের অবরোধ অবসান ঘটে। অবরোধ প্রত্যাহারের পর শুধু গাড়ি চলাচলের জন্য খোলা ছিল সীমান্ত। তবে এবার বাণিজ্যিকভাবে আমদানি-রফতানির জন্য খুলে দেওয়া হয়েছে সীমান্তটি।
এ সিদ্ধান্তের ফলে দুই দেশের মধ্যে আবারো শুরু হয়েছে আমদানি-রফতানি কার্যক্রম। এতে ব্যবসা-বাণিজ্য বাড়বে কয়েক গুণ। ফলে নতুন কর্মসংস্থান সৃষ্টিসহ, নানা ক্ষেত্রে আশার আলো দেখছেন প্রবাসী ব্যবসায়ীরা।
আবদুর হামিদ নামে এক প্রবাসী বাংলাদেশি বলেন, আমরা অনেক খুশি। সমস্যা নিরসন হয়েছে। দুই দেশের মধ্যে ব্যবসা ও বাণিজ্য শুরু হয়েছে। এতে আমরা আর্থিকভাবে লাভবান হতে পারব।   
সন্ত্রাসবাদে সমর্থন ও অর্থায়নের অজুহাতে ২০১৭ সালে কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করেছিল সৌদি জোট। নিষেধাজ্ঞার কারণে কিছুটা স্থবির হয়ে পড়েছিল কাতারের অর্থনীতি। যার নেতিবাচক প্রভাব পড়েছিল প্রবাসী বাংলাদেশিদের ওপর।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop