প্রবাসে সময় মালয়েশিয়ায় ভিসা বৈধকরণ প্রক্রিয়া, অনিশ্চয়তায় ভুগছেন প্রবাসীরা

১৮-০২-২০২১, ১৪:১১

মোহাম্মদ আবদুল কাদের

fb tw
04
মালয়েশিয়ায় চলমান রয়েছে ভিসা বৈধকরণ প্রক্রিয়া। তবে, নির্দিষ্ট চারটি ক্যাটাগরি ও বিভিন্ন শর্ত থাকায় অনেক অবৈধ অভিবাসী বৈধ হওয়া থেকে ছিটকে পড়েছেন। এ অবস্থায় এক ধরনের অনিশ্চয়তায় ভুগছেন অনেক প্রবাসী বাংলাদেশী।
করোনাভাইরাসের কারণে শ্রমিক সংকট মোকাবিলায় গত বছরের নভেম্বর মাসে অবৈধ অভিবাসীদের বৈধতার ঘোষণা দেয় মালয়েশিয়া সরকার। এ ঘোষণা অনুসারে নির্মাণ, উৎপাদন, চাষ ও কৃষি এ চারটি খাতে বাংলাদেশসহ ১৫টি দেশের অবৈধ অভিবাসীদের মালিক পক্ষ তাদের কর্মীদের জন্য আবেদন করতে পারবে। একই সাথে দেশটিতে অবৈধ অভিবাসীরা চাইলে শর্তসাপেক্ষে নিজ দেশে ফিরে যেতে পারবেন।
তবে, বৈধ হতে গিয়ে বিভিন্ন স্থানে দালালরা ভুয়া আবেদনপত্র দেখিয়ে হাতিয়ে নিচ্ছেন মোটা অংকের টাকা। আবার যারা রিক্যালিব্রেশন প্রোগ্রামে অংশ নিয়েছেন তাদের অনেকেই এখনও ভিসা না মেলায় গ্রেফতার আতঙ্কে ভুগছেন।
আবদুল হামিদ নামে এক প্রবাসী শ্রমিক জানান, ভিসা লাগানোর জন্য পাসপোর্ট ও টাকা জমা দিয়েছি। কিন্তু ভিসা এখনো হাতে পায়নি। গুরুত্বপূর্ণ কাজে বাসা থেকে বের হতে পারছি না।
অনলাইনে আবেদনের মাধ্যমে এ কার্যক্রম শুরু হলেও নানা শর্ত থাকায় অনেক অবৈধ অভিবাসী বৈধতা থেকে বাদ পড়ায় অনেক প্রবাসী বাংলাদেশি ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।
বাংলাদেশের জনশক্তি রপ্তানির অন্যতম বাজার মালয়েশিয়া। বর্তমানে দেশটিতে প্রায় ১০ লাখের বেশি বাংলাদেশির বসবাস। তবে চলমান বৈধকরণ প্রক্রিয়া কঠিন হওয়ায় দেশে ফিরে যাওয়ার ঝুঁকিতে রয়েছেন অনেকে। এমন বাস্তবতায় বৈধকরণ প্রক্রিয়া সহজ ও শর্তহীন করতে মালয়েশিয়া সরকারের সাথে আলোচনার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন প্রবাসীরা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop