স্বাস্থ্য অনিয়ন্ত্রিত ডায়াবেটিস কেড়ে নেয় দৃষ্টিশক্তি

১৬-০২-২০২১, ১৫:০৩

মুজাহিদ শুভ

fb tw
04
অনিয়ন্ত্রিত ডায়াবেটিস চিরতরে দৃষ্টিশক্তি কেড়ে নেয় এমন খবর জানেন না আক্রান্তের সিংহভাগই। কোন লক্ষণ না থাকায় আংশিক দৃষ্টিশক্তি হারানোর পর টের পান ভুক্তভোগীরা। নিরব অন্ধত্ব সম্পর্কে সতর্ক করার আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা। এজন্য ডায়াবেটিসে আক্রান্ত হলেই বছরে অন্তত ১ বার চোখ পরীক্ষার পরামর্শ চিকিৎসকদের।
১৮ বছর ধরে ডায়াবেটিসে আক্রান্ত শহীদুল ইসলাম ৪০ ভাগ দৃষ্টি হারানোর পর জেনেছেন রোগের নাম। গবেষণা বলছে, ডায়াবেটিসে আক্রান্ত ৫৭ ভাগই জানেন না তাদের আক্রান্ত হবার খবর। সেখানে ডায়াবেটিস যে চিরতরে দৃষ্টি কেড়ে নিতে পারে সে খবর নেই সিংহভাগের কাছে।
ভুক্তভোগী জানান, অনেক চিকিৎসকের কাছে গিয়েছি। কেউই বলেনি আপনি চোখটা পরীক্ষা করেন।
ডায়াবেটিসজনিত অন্ধত্বের অপর নাম ডায়াবেটিক রেটিনোপ্যাথি। অনিয়ন্ত্রিণ ডায়াবেটিসের কারণে চোখের রেটিনায় তৈরী হওয়া কিছু দুর্বল ও অপরিপক্ক রক্তনালী থেকে প্রতিনিয়ত রক্তক্ষরণ হয়। আর এই রক্তক্ষরণ থেকেই শুরু হয় দৃষ্টিহীনতা।
রেটিনা বিশেষজ্ঞ মো. মুমিনুল ইসলাম বলেন, রক্তক্ষরণের জন্য অনেক সময় রোগীরা অভিযোগ করেন চোখের সামনে মাছির মতো নড়াচড়া করছে। কিংবা বিদ্যুৎ চমকাচ্ছে, কুয়াশার মতো খোলা হচ্ছে। এক সময়ে শুরু হয় দৃষ্টিহীনতা।
লক্ষণ প্রকাশ না হওয়া ডায়াবেটিসজনিত অন্ধত্ব থেকে মুক্তির ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা। সবচেয়ে দুঃসংবাদ হলো ডায়াবেটিসের কারণে হারানো দৃষ্টিশক্তি কোন চিকিৎসাতেই ফিরে আসেনা। এক্ষেত্রে সচেতনতার বিকল্প নেই।
ইস্পাাহনি ইসলামিয়া চক্ষু হাসপাতালের মেডিকেল সার্ভিসের ডিরেক্টর ডা. মো মোস্তাফিজুর রহমান বলেন, ডায়াবেটিস রোগীদের যেটুকু ক্ষতি হয়েছে সেটাকে সীমাবদ্ধ রাখার চেষ্টা করি। এরপর যদি ডায়াবেটিস কন্ট্রোল না থাকে সে সময়ে ওটাও টেকে না।
আন্তর্জাতিক চক্ষু সংস্থা অরবিজের গবেষণা বলছে, দেশে ডায়াবেটিসে আক্রান্ত প্রায় কোটি মানুষের ২৫ লাখ ডায়াবেটিসজনিত রেটিনোপ্যাথিতে আক্রান্ত। নিরব অন্ধত্ব রোধ করতে ডায়াবেটিসে আক্রান্ত প্রত্যেককে বছরে এক বা দুবার চোখ পরীক্ষার পরামর্শ বিশেষজ্ঞদের।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop