অন্যান্য সময় ১৮০ বছর বাঁচতে প্রতি বার ১৯ লাখ টাকা খরচ ধনকুবেরের!

১৬-০২-২০২১, ০৬:০১

অন্যান্য সময় ডেস্ক

fb tw
১৮০ বছর বাঁচতে প্রতি বার ১৯ লাখ টাকা খরচ ধনকুবেরের!
01
কমপক্ষে ১৮০ বছর বাঁচতে চান। তাই ইনজেকশনের মাধ্যমে নিজের ‘স্টেম কোষ’ নিজের শরীরে বার বার ঢুকিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন আমেরিকার ৪৭ বছর বয়সি ধনকুবের ডেভ অসপ্রে। প্রতি বারে তার খরচ হচ্ছে ২৫ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি অঙ্কে প্রায় ১৯ লাখ টাকা। ‘স্টেম কোষ’ নেওয়ার পরে তার মত, এক এক দফায় নাকি অনেকটা করে যৌবন ফিরে পাচ্ছেন তিনি।
যৌবন ধরে রাখা এবং দীর্ঘ দিন কী ভাবে বাঁচা যায়, তা নিয়ে ডেভ অসপ্রের পরীক্ষা নিরীক্ষার কথা অনেকেই জানেন। দৈনন্দিন অভ্যাস থেকে প্রাতঃরাশকে সম্পূর্ণ বাদ দেওয়া, নিয়মিত বেশি পরিমাণে কফি খাওয়া- এ সব নিয়ে বহু দিনই নানা তত্ত্ব দিয়ে আসছেন তিনি। এ বার তার সঙ্গে যুক্ত হয়েছে শরীরে ‘স্টেম কোষ’ প্রবেশ। ডেভের ভাষায় এটি ‘বায়োহ্যাকিং’। তার মতে, অচিরেই এই পদ্ধতি সাধারণ মানুষের মানুষের মধ্যে বিপুল জনপ্রিয় হয়ে উঠবে। যে ভাবে হাতে হাতে মোবাইল, সে ভাবেই নাকি সবাই এই ‘বায়োহ্যাকিং’ করাতে ছুটবেন।
কেন ১৮০ বছর বাঁচতে চান? ডেভের কথায়, ‘পৃথিবীকে আমার অনেক কিছু দেওয়ার আছে। খুব কম সময়ে সেটা সম্ভব নয়।’ যাদের বয়স ৪০ বছরের কম, তারা যদি এই সময় থেকেই ‘স্টেম কোষ’ এর এই ব্যবহার শুরু করেন, তা হলে ১০০ বছর বয়সে পৌঁছেও একই রকম যৌবনে ভরপুর থাকবেন বলে মত তার।
ইতোমধ্যেই যৌবন ধরে রাখার গবেষণায় ১০ লাখ মার্কিন ডলার খরচ করে ফেলেছেন ডেভ। তবে এর পাশাপাশি খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রাতেও বেশ কিছু বদল এনেছেন এই ধনকুবের। বলছেন, গোটা প্রক্রিয়ার ফলে বয়স বৃদ্ধির কোনও চিহ্নই তার শরীরের আর দেখা যাচ্ছে না।
সূত্র: আনন্দবাজার পত্রিকা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop