তথ্য প্রযুক্তির সময় মঙ্গলের ছবি পৃথিবীতে পাঠাল আরব আমিরাতের ‘হোপ’

১৪-০২-২০২১, ২০:৫৪

তথ্য প্রযুক্তির সময়

fb tw
মঙ্গলের ছবি পৃথিবীতে পাঠাল আরব আমিরাতের ‘হোপ’
02
পৃথিবীতে মঙ্গল গ্রহের ছবি পাঠিয়েছে সংযুক্ত আরব আমিরাতের মহাকাশযান ‘হোপ’। রোববার (১৪ ফেব্রুয়ারি) আরব আমিরাত ছবিটি প্রকাশ করেছে।
রোববার (১৪ ফেব্রুয়ারি) বিবিসির একটি প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ওই ছবিতে দেখা গেছে সূর্যের আলোয় আলোকিত হচ্ছে মঙ্গল গ্রহ। এছাড়াও ছবিটিতে গ্রহের উত্তর মেরু ও সবচেয়ে বড় আগ্নেয়গিরি অলিম্পাস মন্সও দেখা গেছে।
গত মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) গ্রহটির কক্ষপথে মহাকাশযানটি প্রবেশ করে। এর ফলে প্রথম আরব দেশ হিসেবে মঙ্গলে বৈজ্ঞানিক উপস্থিতি তৈরি করে ইতিহাস সৃষ্টি করে সংযুক্ত আরব আমিরাত।
এর মহাকাশযানকে একটি প্রশস্ত কক্ষপথে স্থাপন করা হয়েছে। এর ফলে এটি মঙ্গলের আবহাওয়া ও জলবায়ু নিয়ে গবেষণা করতে পারবে। এই কক্ষপথে থাকার কারণে সম্পূর্ণ গ্রহের গোলাকার অবস্থাও দেখা যাবে। এই ছবিটি হোপের ইএক্সআই উপকরণ থেকে তোলা হয়েছে। 
গত বুধবার (১০ ফেব্রুয়ারি) মঙ্গলপৃষ্ঠ থেকে ২৪ হাজার ৭০০ কিলোমিটার দূরত্ব থেকে গ্রিনিচ সময় ৮ টা ৩৬ মিনিটে ছবিটি তোলা হয়। অর্থাৎ মঙ্গলের কক্ষপথে ঢোকার একদিন পরেই ছবি তুলেছে ‘হোপ’ মহাকাশযান।
ছবিতে উপরে বাম দিকে মঙ্গলের উত্তর মেরু চোখে পড়ে। মাঝখানে সূর্যের আলোয় ভোরবেলা আলোকিত হতে থাকা মঙ্গল। সেখানে অলিম্পাস মন্সকেও দেখা যাচ্ছে যা শুধু মঙ্গলেরই নয়, সমগ্র সৌরজগতের বৃহত্তম আগ্নেয়গিরি। রাত ও দিনের যে সীমানা চোখে পড়ছে সেটি কথিত ‘টার্মিনেটর’।
ছবিতে পাশপাশি থাকা তিনটি আগ্নেয়গিরি হল- অ্যাসক্রেয়াস মন্স, প্যাভোনিস মন্স ও আর্সিয়া মন্স। এছাড়া পূর্ব দিকে মঙ্গলের গিরিখাত ভ্যালেস ম্যারিনারিস দেখা যাচ্ছে যা মেঘে ঢাকা অবস্থায় রয়েছে।
হোপ মিশনের টুইটার অ্যাকাউন্টের পোস্টে বলা হয়েছে, ‘হোপ মহাকাশযানের মঙ্গলের প্রথম ছবি পাঠানো আমাদের ইতিহাসের একটি অনন্য মূহূর্ত এবং উন্নত দেশের মহাকাশ অভিযানে সংযুক্ত আরব আমিরাতের যোগ দেয়াকে এটি চিহ্নিত করছে। আমরা আশা করি এই মিশনের মাধ্যমে মঙ্গলের নতুন কিছু আবিষ্কার হবে যাতে উপকৃত হবে মানবজাতি।’

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop