প্রবাসে সময় সুইডেনে করোনায় সুবিধাবঞ্চিত প্রবাসী শিক্ষার্থীরা

১৩-০২-২০২১, ১১:৫৮

শফিউল আলম

fb tw
05
বিদেশি শিক্ষার্থীদের জন্য সুইডেনে উচ্চশিক্ষা গ্রহণ বেশ ব্যয়বহুল হয়ে পড়েছে। একসময় উচ্চশিক্ষার জন্য সুপরিচিত ছিল সুইডেন। ২০১৩ সালে আগে দেশটিতে পড়াশোনা করতে বিদেশি শিক্ষার্থীদের টিউশন ফি লাগত না। কিন্তু বর্তমানের দেশটিতে পড়ালেখা করতে বিদেশি শিক্ষার্থীদের প্রতি বছর ৮ থেকে ১৫ লাখ টাকার বেশি খরচ করতে হয়।
তবে ওয়ার্ক পারমিট থাকলে দেশটির শিক্ষার্থীরা বিনামূল্যে পড়াশোনা করতে পারেন। তাই অনেক শিক্ষার্থীই ওয়ার্ক পারমিট নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোতে বিনা বেতনে পড়াশোনা করছেন। তবে করোনার কারণে সে সুযোগ কমেছে আশঙ্কাজনক হারে।
এক প্রবাসী বাংলাদেশি বলেন, বাংলাদেশি শিক্ষার্থীরা যেটা করে থাকেন প্রথমে তারা স্টুডেন্ট ভিসায় এসে ওয়ার্ক পারমিট ভিসায় কনভার্ট হয়ে যান। সেক্ষেত্রে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য এক সেমিস্টার অর্থাৎ ৩০ ক্রেডিড থাকে সম্পন্ন করতে হবে।  
কিন্তু করোনা মহামারির কারণে কাজের পরিবেশ কমে যাওয়ায় সেই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন প্রবাসী বাংলাদেশিসহ বিদেশি শিক্ষার্থীরা।
সুইডেনে পড়াশোনার পাশাপাশি ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে। তবে করোনা মহামারিতে কাজ পাওয়াটা আগের মতো সহজ নয়। তবে মহামারির সময়টা কেটে গেলে আগের পরিস্থিতিতে ফিরবে দেশটি এমন প্রত্যাশা সবার।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop