লাইফস্টাইল উচ্চ রক্তচাপ কমাতে পান করুন গ্লাস বিট জুস

০৯-০২-২০২১, ২০:৩১

ওয়েব ডেস্ক

fb tw
উচ্চ রক্তচাপ কমাতে পান করুন গ্লাস বিট জুস
09
মানুষের জীবন ধারায় পরিবর্তন আসায় উচ্চ রক্তচাপ এখন সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন বয়সের মানুষ এখন রোগে আক্রান্ত হচ্ছেন। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে অনেকেই নিয়মিত ওষুধ খান।
তবে বিশেষজ্ঞদের মতে, ওষুধ খাওয়ার পাশাপাশি রক্তচাপ নিয়ন্ত্রণে খাদ্যাভাস পরিবর্তন ও নিয়মিত ব্যায়াম জরুরি।
শীতকালীন অনেক সবজি রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। এরমধ্যে বিট জুস অন্যতম। এই সবজি বিভিন্ন উপায়ে খেলে উপকারিতা পাওয়া যায়।
বিটে প্রচুর পরিমাণে ভিটামিন এ, আয়রন, ক্যালসিয়াম, পটাসিয়াম থাকায় এটি বিভিন্ন রকম শারীরিক সমস্যা থেকে মুক্তি দেয়। নিয়মিত বিটের জুস খেলে ত্বক, লিভার, কিডনি  সমস্যায় উপকার পাওয়া যায়।
জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, প্রতিদিন কমপক্ষে এক গ্লাস বিটের জুস পান করলে রক্তচাপ কমাতে সাহায্য করে। হাইপারটেনশন কমাতেও এটি বেশ উপকারী। আরও একটি গবেষণায় জানা গেছে, উচ্চ রক্তচাপ যখন ওষুধের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায় না তখন এক গ্লাস বিটের জুস পানের মাধ্যমে রোগীর রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায়।
গবেষণা বলছে, বিটে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস, ফাইটোকেমিক্যাল এবং খনিজ রয়েছে। এতে থাকা নাইট্রিক অক্সাইড, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। প্রতিদিন বিটের জুস খেলে শরীরে রক্ত প্রবাহ আরও উন্নত হয়।
এছাড়াও, বিটরুটে থাকা ভিটামিন বি স্নায়ুর কার্যকারিতা উন্নত করতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে, বিটের রস পান করলে উচ্চ রক্তচাপ কমে যায়। ফলে হৃদপিণ্ড সুস্থ থাকে। এতে থাকা আয়রন, অ্যান্টিঅক্সিডেন্টস এবং ফাইটোকেমিক্যাল রক্তকে বিশুদ্ধ করতে সহায়তা করে এবং মস্তিষ্কে অক্সিজেনের প্রবাহ বাড়িয়ে তোলে। বিটের জুস পান করা ছাড়াও এটি স্যুপ, সালাদ বা স্বাস্থ্যকর মিষ্টি হিসেবেও খাওয়া যেতে পারে। এটিও উচ্চ রক্তচাপ কমাতে সহায়তা করে। তবে, বিটের জুস খাওয়ার আগে একজন চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop