আন্তর্জাতিক সময় মালয়েশিয়ায় ফের বাড়ল লকডাউন

০২-০২-২০২১, ২০:৫৮

মোহাম্মদ আবদুল কাদের

fb tw
মালয়েশিয়ায় ফের বাড়ল লকডাউন
11
মালয়েশিয়ায় করোনাভাইরাসের সংক্রমণ ভয়াবহ রকম বৃদ্ধি পেতে থাকায় আবারও ২ সপ্তাহের জন্য মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) ঘোষণা করা হয়েছে। ২৬ জানুয়ারি থেকে কার্যকর হওয়া মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) ৪ ফেব্রুয়ারি শেষ হওয়ার কথা থাকলেও তা বাড়িয়ে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত বর্ধিত করা হয়েছে।
স্থানীয় সময় মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) দেশটির প্রতিরক্ষামন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি বিন ইয়াকুব এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
দেশের বর্তমান করোনাভাইরাস পরিস্থিতির ওপর ভিত্তি করে জাতীয় সুরক্ষা কাউন্সিল ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শক্রমে এই সিদ্ধান্ত নেয়া হয়।
প্রতিরক্ষামন্ত্রী জানান, দেশটির সারওয়াক প্রদেশ ব্যতিত বাকি সবগুলো প্রদেশে সরকার ঘোষিত বিভিন্ন বিধিনিষেধগুলো ও আগের মতো বহাল থাকবে। পাশাপাশি দেশটির আন্তঃরাজ্য ভ্রমণের ওপর চলমান নিষেধাজ্ঞা বহাল থাকবে। বর্তমানে এমসিও লকডাউনের নির্দেশনাবলী অমান্য করলে এক হাজার রিঙ্গিত অথবা তাকে গ্রেফতার করা হচ্ছে। আগামি ৫ ফেব্রুয়ারী থেকে স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম (এসওপি) বিভিন্নভাবে প্রয়োগ করা হবে।
এছাড়াও তিনি জানান, এমসিও’র কারণে উৎপাদন ও নির্মাণ খাতে ক্ষতির মাত্রা প্রকট আকার ধারণ করেছে। এ খাতে প্রতি দিনের অনুমিত ক্ষতির পরিমাণ মালয়েশিয়ান মুদ্রায় প্রায় ২ দশমিক ৪ বিলিয়ন। 
এদিকে, দেশটির মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান মঙ্গলবার এক বিবৃতিতে জানান, যে সকল নিয়োগকর্তা এখনো তাদের বিদেশি কর্মীদের উপর কভিড টেস্ট প্রয়োগে ব্যর্থ হয়েছে তাদের আগামি ২৮ ফেব্রুয়ারির মধ্যে কভিড-১৯ স্ক্রিন টেস্ট দেয়ার আহ্বান জানান। অন্যথায় তাদের কর্মীদের অস্থায়ী কাজের পারমিট রিনিউর ক্ষেত্রে বাজেয়াপ্ত করা হবে বলেও তিনি জানান।
দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৪৫৫ জন এবং মৃত্যু হয়েছে ২১ জনের। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ২ লাখ ২২ হাজার ৬২৮ জন। এ পর্যন্ত করোনায় মারা গেছেন ৭৯১ জন।
সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ১ লাখ ৭৩ হাজার ৯৯০ জন। তবে দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে কোনো বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া যায়নি।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop