লাইফস্টাইল ঠাণ্ডা চা পানে কমে ওজন!

২৬-০১-২০২১, ১৭:০১

ওয়েব ডেস্ক

fb tw
ঠাণ্ডা চা পানে কমে ওজন!
04
অনেকেই গরম চা ঠাণ্ডা হয়ে গেলে তা আর পান করতে চান না। তবে সম্প্রতি এক গবেষণায় দেখা গেল গরম চা কে ঠাণ্ডা করে খেলে কমে ওজন। দক্ষিণ আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ের গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। গবেষণাটি চালিয়েছিলেন সুইজারল্যান্ডের ফ্রিবার্গ বিশ্ববিদ্যালয়ের ২৩ জন তরুণ শিক্ষার্থীর ওপর। শরীরের ওজন কিভাবে দ্রুত কমানো সম্ভব, এটাই ছিল এ গবেষণার মূল বিষয়।
গবেষণা চলার সময়ে তাদের প্রতিদিন গরম চা দেওয়া হলেও একদিন তাদের ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার চা পান করতে দেওয়া হয়। এর ১ ঘণ্টা আগে তাদের ব্লাড প্রেসার, হার্ট রেট, শরীরে অক্সিজেন মাত্রা এবং ফ্যাট অক্সিডেসনের মাত্রা পরিমাপ করা হয়েছিলো। অন্যান্য দিনগুলোতে তাদের চা দেওয়া হতো ৫৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার। চা পান করার পরে ৯০ মিনিটে প্রাপ্ত ডাটাগুলোকে চা পানের আগের প্রাপ্ত ডাটাগুলোর সঙ্গে তুলনা করা হয়। প্রাপ্ত ডাটাগুলোর পার্থক্য বিশ্ববিদ্যালয়ের ইন্টিগ্রেটিভ কার্ডিওভাসকুলার এবং বিপাকীয় ফিজিওলজি ল্যাবের তত্ত্বাবধানে পরীক্ষা করা হয়।
গবেষণা থেকে প্রাপ্ত তথ্য-উপাত্তে লক্ষ্য করা গেছে, গরম চা পানের থেকে গরম চা ঠাণ্ডা করে পান করার ফলে শরীরে শক্তি খরচ দ্বিগুণ হারে হয়েছে। এছাড়াও ঠাণ্ডা চা শরীরে চর্বি কমাতে সাহায্য করে, এমন তথ্যও পেয়েছেন গবেষকরা। একই সঙ্গে এটি হৃদপিণ্ডের উপরে বিপাকীয় চাপ কমিয়ে আনে।
তবে সকল প্রকারের চা এক ভাবেই কাজ করে কিনা তা এখনও অজানা। এ বিষয়ে বিস্তারিত জানতে আরও সময় ও গবেষণা প্রয়োজন। এছাড়াও ওজন কমাতে সহায়তা করা ছাড়াও আর কোনো উপকারিতা আছে কিনা তাও এখনও জানার বাকি।
সূত্র: ডেইলি মেইল

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop