বাণিজ্য সময় লক্ষ্যমাত্রা থেকে ৩১ হাজার কোটি টাকা কম রাজস্ব আদায়

২৫-০১-২০২১, ১৮:০০

হাজেরা শিউলি

fb tw
লক্ষ্যমাত্রা থেকে ৩১ হাজার কোটি টাকা কম রাজস্ব আদায়
11
চলতি অর্থ বছরের ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে প্রায় ৩১ হাজার কোটি টাকা পিছিয়ে আছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে রাজস্ব আদায়ে গত অর্থবছরের এ সময়ের চেয়ে ৪ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।
সোমবার (২৫ জানুয়ারি) সেগুনবাগিচায় এনবিআর-এর সম্মেলন কক্ষে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।
তিনি বলেন, আয়কর, কাস্টমস ও ভ্যাট তিন বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের নিরলস প্রচেষ্টার ফলে করোনাকালীন স্থবির অর্থনীতির মধ্যেও এই প্রবৃদ্ধি অর্জন সম্ভব হয়েছে।
এনবিআর চেয়ারম্যান আরো বলেন, করোনার ভ্যাকসিন চলে এসেছে। ভ্যাকসিন দেয়া শুরু হলে করোনার প্রকোপ কমে যাবে। আশা করি দেশের অর্থনীতি স্বাভাবিক গতিতে ফিরবে। অর্থ বছরের বাকি সময়ে রাজস্ব লক্ষ্যমাত্রা আদায় সন্তোষজনক হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
এ সময় এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান জানান, কৃষকের স্বার্থে চাল আমদানির শুল্ক আর কমানো সম্ভব নয়। শুল্ক বেশি কমলে কৃষক উৎপাদনে নিরুৎসাহিত হবে।
আমদানিকারকরা শুল্ক ফাঁকি দেবেন না এই আস্থার জায়গা তৈরি করতে না পারায় বেশি সংখ্যক আমদানিকারককে অথরাইজড ইকোনমিক অপারেটর হিসাবে অনুমোদন দেয়া যাচ্ছে না বলে জানান। তিনি বলেন, আমরা চাই, সবাই সরকারের প্রাপ্য রাজস্ব বুঝিয়ে দিয়ে দ্রুত মাল খালাস করে নেব। কিন্তু এখনো আস্থার জায়গা তৈরি হয়নি।  
সংবাদ সম্মেলনে এনবিআর'র সদস্য (শুল্ক নীতি) গোলাম কিবরিয়া বলেন, বর্তমানে বিল অব এন্ট্রি দাখিলের এক দিনের মধ্যেই ৬০ শতাংশ আমদানি পণ্যের শুল্কায়ন হয়। যেসব ক্ষেত্রে কাস্টমস ছাড়া অন্য বিভাগের অনুমোদন প্রয়োজন হয় সেক্ষেত্রেই দেরি হয়। এর দায় কাস্টমস এর নয়।  ন্যাশনাল সিঙ্গেল উউনডো প্রকল্প বাস্তবায়ন হলে এ সমস্যা থাকবেনা।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর আন্তর্জাতিক কাস্টমস দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে বিশ্ব কোভিড-১৯ মহামারির কারণে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে পুনরুজ্জীবিত করে আমদানি-রপ্তানি নির্বিঘ্ন রাখা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop