খেলার সময় তিন নম্বরে অনুজ্জ্বল শান্ত, সমর্থকদের সমালোচনা

২৫-০১-২০২১, ১৬:৪৮

খেলার সময় ডেস্ক

fb tw
তিন নম্বরে অনুজ্জ্বল শান্ত, সমর্থকদের সমালোচনা
10
সাকিব-তামিম যুগের পর টাইগারদের হাল ধরছেন কারা? বিসিবির পরিকল্পনায় আছেন যে কয়েকজন, তাদের একজন টপঅর্ডার ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত। উইন্ডিজদের বিপক্ষে সিরিজে যিনি আলোচনায় এসেছেন সাকিবকে হটিয়ে তিন নম্বর পজিশনে ব্যাট করে। তবে আন্তর্জাতিক সার্কিটে তিন বছরের পথচলায়, এখনো ব্যাটে সাফল্যের মুখ দেখেননি শান্ত। তাই তো শান্তকে নিয়ে সমালোচনায় মেতেছেন নেটিজেনরা। 
ওয়ানডে সুপার লিগ, কে দুর্বল কারা কতটুকু সবল এসব আলোচনার বাইরেও বাংলাদেশ উইন্ডিজ সিরিজে সবচাইতে বেশি আলোচিত বিষয় বোধহয়, টাইগারদের ব্যাটিং পজিশন। আলাদা করে বলতে গেলে ওই নম্বর থ্রি।
ইতিহাস বলে দলের সেরা ব্যাটসম্যান খেলেন তিন নম্বর পজিশনে। নম্বর থ্রি কতটুকু কার্যকর হতে পারে চোখে আঙ্গুল দিয়ে সবশেষ বিশ্বকাপেই তা প্রমাণ করেছেন টাইগার ক্রিকেটের পোস্টার বয় সাকিব আল হাসান। এই পজিশন যে সাকিবের সবসময়ই পছন্দ সেটা তিনি বলেছেন বহুবারই। কিন্তু বিপত্তিটা বাধে উইন্ডিজদের বিপক্ষে ওয়ানে সিরিজে।
অধিনায়ক আর কোচের মতামতের ভিত্তিতে সুদূর প্রসারী পরিকল্পনার অংশ হিসেবে, নাজমুল হোসেন শান্তকে খেলানোর সিদ্ধান্ত নেয়া হয় ওয়ান ডাউনে। কিন্তু অর্ডিনারি ক্যারিবিয়ান বোলারদের বিপক্ষে সুযোগ পেয়েও তিন ম্যাচেই ব্যর্থ তিনি।
প্রথম ম্যাচে ৯ বলে ১, পরের ম্যাচ ২৬ বলে ১৭ আর শেষ ম্যাচে শান্ত করেন ৩০ বলে ২০ রান। কিন্তু সব ছাপিয়ে তার আউট হওয়ার ধরন জন্ম দিয়েছে সমালোচনার। তবে কি নম্বর থ্রির চাপ নিতেই ব্যর্থ এই যুবা?
নজর দেয়া যাক শান্ত ওয়ানডে ক্যারিয়ারে। ২০১৮ সালে অভিষেকের পর এ পর্যন্ত খেলেছেন ৮ ম্যাচ। করেছেন মোটে ৯৩ রান। সর্বোচ্চ গেলো বছর সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে ২৯। শান্তকে নিয়ে বড় পরিকল্পনা বিসিবির। ঘরোয়া ক্রিকেটে, অধিনায়কত্ব আর ব্যাটিংয়ে এর আগেই পেয়েছেন লেটার মার্কস। তবে জাতীয় দলে এলে ঠিক কি হয় শান্তর?
আসন্ন নিউজিল্যান্ড সফরে সাকিবকে পাওয়া নিয়ে আছে সংশয়। সেক্ষেত্রে ব্ল্যাকক্যাপদের বিপক্ষেও শান্তর দেখা মিলতে পারে তিন নম্বর পজিশনেই।
শান্তর প্রতিভা নিয়ে নেই কোন প্রশ্ন। তবে সুযোগ পেয়ে নিজেকে প্রমাণে ব্যর্থ হওয়ায় এ আগেও ছুড়ে ফেলা হয়েছে টাইগার ক্রিকেটের বহু প্রতিভাবানই। তাদের কাছ থেকে শিক্ষা নিয়ে নিজেকে পরিবর্তন না করলে, শান্তর আক্ষেপের গল্প হবে অনন্ত।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop