বাণিজ্য সময় ২৪২ বছরের দেবেনহামসকে কিনছে ১৪ বছরের বুহু

২৫-০১-২০২১, ০৯:৩৭

কামরুল হাসান সবুজ

fb tw
২৪২ বছরের দেবেনহামসকে কিনছে ১৪ বছরের বুহু
11
অবশেষে দেবেনহামসকে কিনে নিচ্ছে মাত্র ১৪ বছরের অভিজ্ঞ অনলাইন ফ্যাশন পণ্যসামগ্রীর খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান বুহু গ্রুপ।
রোববার (২৪ জানুয়ারি) এই তথ্য নিশ্চিত করেছে লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম ফাইন্যান্সিয়াল টাইমস। খবরে বলা হয়েছে, দর-কষাকষিতে কিছুটা ছাড় দিয়েই বিক্রি হচ্ছে লন্ডনভিত্তিক বহুজাতিক খুচরা পণ্য বিক্রেতা প্রতিষ্ঠান দেবেনহামস। ২৪২ বছরের পুরনো এই ব্যবসায়িক প্রতিষ্ঠানকে কিনতে ৬৮ দশমিক ৩৯ মিলিয়ন ডলার বা ৬ কোটি ৮৪ লাখ ডলার গুনতে হবে ম্যানচেস্টারভিত্তিক প্রতিষ্ঠান বুহু গ্রুপকে। 
আগামী কয়েক দিনের মধ্যেই এ ব্যাপারে চূড়ান্ত ঘোষণা আসবে বলা হলেও এ নিয়ে এখনও মুখ খুলেনি বুহু ও দেবেনহামসের কোনো পক্ষই। অবশ্য অনেক আগে থেকেই দেবেনহামস তার ব্যবসায়িক সব অংশ বিক্রি করে দেওয়ার জন্য বেশ কয়েকটি তৃতীয় পক্ষ নিয়োগ দিয়েছিল।
টেলিগ্রাফের এক খবরে বলা হয়েছে, গত মাসে নিউইয়র্কভিত্তিক প্রতিষ্ঠান বার্নিস, দেবেনহামসকে কেনার আগ্রহ নিয়ে আলোচনা শুরু করেছিল। 
এর আগে গত ডিসেম্বরে দেবেনহামসের পক্ষ থেকে বলা হয়েছিল, ২৪২ বছরের ব্যবসায়িক পাঠ চুকিয়ে বন্ধ হতে যাচ্ছে দেবেনহামস। এতে এই করোনাকালে অন্তত ১২ হাজার কর্মী চাকরি হারানোর ঝুঁকিতে পড়তে যাচ্ছে। 
দেবেনহামস: 
ব্রিটিশ এই বহুজাতিক কোম্পানিটি প্রতিষ্ঠিত হয় ১৭৭৮ সালে। এর প্রতিষ্ঠাতা উইলিয়ামস দেবেনহামস। একটি মাত্র শোরুম নিয়ে যাত্রা করা প্রতিষ্ঠানটির বর্তমানে যুক্তরাজ্যব্যাপী ১৭৮টি স্থানে শোরুম রয়েছে। দেবেনহামস, ডেনমার্কের চেইনশপ মাগাসিন ডু নর্ডের অধীনে ব্যবসা পরিচালনা করে আসছে। পোশাক, জুতা, প্রসাধনী, ইলেকট্রনিকস, উপহার ও গৃহসামগ্রী এবং আসবাবপত্র বিক্রে করে দেবেনহামস। ২০১৯ সালের হিসাব মতে, প্রতিষ্ঠানটির কর্মী সংখ্যা ২৫ হাজার ও ২০১৮ সালের তথ্য মতে দেবেনহামসের মোট আয় ৪৬১ মিলিয়ন পাউন্ড।
বুহু গ্রুপ: 
প্রতিষ্ঠানটি ২০০৬ সালে প্রতিষ্ঠিত। ২০১৯ সালে এর বিক্রির পরিমাণ ছিল ৮৫৬ দশমিক ৯ মিলিয়ন পাউন্ড। বুহুর ৩৬ হাজারের বেশি নিজস্ব পণ্যসামগ্রী রয়েছে। অবশ্য গত বছরের মধ্য জুলাইয়ের দিকে কোম্পানিটির শেয়ারমূল্য কমে যায় ৪৬ শতাংশ। কারণ, ওই সময় সানডে টাইমস অভিযোগ করেছিল কর্মী সুরক্ষায় সতর্ক নয় প্রতিষ্ঠানটি। বুহুর প্রতিষ্ঠাতা মাহমুদ কামানি ও ক্যারল কেন। বর্তমানে বুহুর মোট আয় ৪৭ দশমিক ৪ মিলিয়ন পাউন্ড আর গতবছরের তথ্য মতে বুহুতে কর্মরত রয়েছেন ২ হাজার ৩৫২ জন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop