x

খেলার সময় যেভাবে ২০২৩ বিশ্বকাপ বাছাইপর্বে অংশ নেবে বাংলাদেশ

২৪-০১-২০২১, ২২:৩১

হুমায়ুন কবির রোজ

fb tw
যেভাবে ২০২৩ বিশ্বকাপ বাছাইপর্বে অংশ নেবে বাংলাদেশ
02
উইন্ডিজদের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে ২০২৩ বিশ্বকাপ বাছাই মিশন শুরু করেছে বাংলাদেশ। টানা দুই ম্যাচ খেলে ওয়ার্ল্ড কাপ সুপার লিগের ১৩ দলের মধ্যে তৃতীয় স্থানে টাইগাররা। ক্যারিবীয়দের বিপক্ষে শেষ ওয়ানডে জিতলে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে টপকে দ্বিতীয় স্থানে উঠবে তামিমের দল। কিন্তু কি এই আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ? কী কারণে গুরুত্বপূর্ণ সুপার লিগ, তার বিস্তারিত জেনে নেওয়া যাক।
ক্রিকেটের তিন ফরম্যাট। টি-টোয়েন্টির কারণে টেস্টের পর ওয়ানডে ফরম্যাটে আকষর্ণ আর প্রতিদ্বন্দ্বিতা বৃদ্ধি করতে আইসিসি'র মস্তিস্ক থেকে উদয় হয়েছে ‘আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ’। যার মানে ২০২৩ বিশ্বকাপের বাছাইপর্ব। 
কি এই বাছাই পর্ব বা আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ কোন প্রক্রিয়ায় হবে?
টেস্ট স্ট্যাটাস পাওয়া ১২টি দলের সঙ্গে এই বাছাই পর্বে নেদারল্যান্ডস সহ মোট ১৩টি দল অংশ নেবে। প্রতিটি দল ৪টি করে হোম এবং অ্যাওয়ে সিরিজ খেলবে। আগামী দুই বছরে প্রতিটি দল মোট ৮টি সিরিজ অর্থাৎ ২৪টি ওয়ানডে খেলবে। প্রতিটি সিরিজে ৩ ম্যাচের ওয়ানডে থাকবে। ম্যাচ সংখ্যা তিনের বেশি হলেও, শুধুমাত্র তিন ম্যাচের জন্য পয়েন্ট নির্ধারণ করেছে আইসিসি। প্রতি ম্যাচে জয়ী দল পাবে ১০ পয়েন্ট। আর খেলা টাই কিংবা কোন কারণে পন্ড হলে সমান ৫ পয়েন্ট করে পাবে দু'দল। 
২০২৩ সালের জুন পর্যন্ত হোম ও অ্যাওয়ে সিরিজের ভিত্তিতে ১৩টি দল এই বাছাই প্রক্রিয়ায় অংশ নেবে। পয়েন্ট টেবিলের শীর্ষ ৮ দল ২০২৩ বিশ্বকাপে অংশ নেবে। তবে, আয়োজক দেশ ভারত যদি সেরা আটের মধ্যে থাকে বাকি সাত দল খেলবে মূল পর্বে। সেক্ষেত্রে ৯ এবং ১০ নম্বর দলকে আইসিসির কোয়ালিফায়ার খেলতে হবে আইসিসির সহযোগী সাতটি দেশের বিপক্ষে। স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, নেপাল, নামিবিয়া, ওমান, পাপুয়া নিউগিনি ও যুক্তরাষ্ট্র। এখান থেকে সেরা দুই দল ছাড়পত্র পাবে বিশ্বকাপের। অর্থাৎ ১০ দলের অংশগ্রহণে হবে ২০২৩ ভারত বিশ্বকাপ।
বাংলাদেশ কোন প্রক্রিয়ায় আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ বা বিশ্বকাপ বাছাই পর্বের মিশন শুরু করবে?
ওয়েস্ট ইন্ডিজ সিরিজের মধ্যে দিয়ে ২০২৩ বিশ্বকাপ মিশন শুরু করেছে টাইগাররা। দুই ম্যাচ জিতে ২০ পয়েন্ট নিয়ে সুপার লিগ টেবিলে তিন নম্বরে তামিম ইকবালের দল। উইন্ডিজদের পরের ম্যাচে হারাতে পারলেই নেট রান রেটে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হটিয়ে দ্বিতীয় স্থানে উঠবে বাংলাদেশ। শীর্ষে অস্ট্রেলিয়া।
আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ বা বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশের চারটি হোম সিরিজ উইন্ডিজ, শ্রীলঙ্কা, ইংল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে। আগামী দুই বছরে চারটি অ্যাওয়ে সিরিজ টাইগারদের নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের বিপক্ষে। বিশ্বকাপে সরাসরি খেলতে হলে হোম সিরিজের প্রতিটি ম্যাচেই জেতা জরুরি বাংলাদেশের জন্য। কারণে, অ্যাওয়ে সিরিজে নিউজিল্যান্ডে ১২টি আর দক্ষিণ আফ্রিকার মাটিতে ১৩টি ওয়ানডে খেলেও এখনো জয়ের মুখ দেখেনি বাংলাদেশ। তাই আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ বা বিশ্বকাপ বাছাই পর্ব বাংলাদেশের জন্য বিদেশের মাটিতে কঠিন চ্যালেঞ্জ নির্দ্বিধায়।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop