বাণিজ্য সময় অটোমান সম্রাজ্যের ঐতিহ্য ‘সিম সিরমা’ আবারো তৈরি করছে তুরস্ক

২৪-০১-২০২১, ২১:৫৩

তোফাজ্জল হোসেন

fb tw
অটোমান সম্রাজ্যের ঐতিহ্য ‘সিম সিরমা’ আবারো তৈরি করছে তুরস্ক
03
‘সিম সিরমা’ অটোমান সম্রাজ্যের একটি ঐতিহ্যবাহী হস্তশিল্প। তুরস্কের দক্ষিণ-পূর্ব কাহারামানমারাস প্রদেশের একটি আদিবাসী গোষ্ঠী তৈরি করে বিশেষ এ হস্তশিল্প। অটোমান সাম্রাজ্যের সংস্কৃতিকে তুলে ধরা এই শিল্পে নতুন প্রযুক্তি ও নকশা নিয়ে গবেষণা শুরু করেছে দেশটির নতুন প্রজন্ম।
এমব্রয়ডারির মাধ্যমে করা এ ঐতিহ্যবাহী শিল্পের গবেষণার জন্য কাহারামানমারাস টেকনিক্যাল ইনস্টিটিউটে মাস্টার্স কোর্স চালু করা হয়েছে। বিষয়টি নিয়ে গবেষণা এবং নতুন নতুন নকশার মাধ্যমে অটোমান সম্রাজ্যের ঐতিহ্য তুলে ধরার কাজ এগিয়ে নেয়া হবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। সংরক্ষণ করা হবে গুরুত্বপূর্ণ ঐতিহ্য হিসেবেও।
এমব্রয়ডারি হল সুতা বা সুতার মাধ্যমে সূঁচ ব্যবহার করে কাপড়, চামড়া বা অন্যকোনো উপকরণ সাজানোর কারুকাজ। এমব্রয়ডারি শব্দটি এসেছে ফরাসি শব্দ ব্রোডেরি থেকে, যার অর্থ শোভন। ধারণা করা হয় এমব্রয়ডারির প্রচলন শুরু হয় প্রাচীন চীন থেকে। দক্ষিণ এশিয়াতেও এর গোড়াপত্তন বলেও অনেকে মত দিয়েছেন।
ছবি: উপহারের মলাটে ‘সিম সিরমা’ -এর নকশায় নান্দনিকতার ছোঁয়া।/আনাদোলু নিউজ এজেন্সি
এমব্রয়ডারির উৎপত্তির সময়কাল ধরা হয় খৃষ্টপূর্ব ৩০ হাজার সালের দিকে। এর পর এটি ছড়িয়ে যায় গোটা বিশ্বে। আর বিশ্বের বিভিন্ন অঞ্চলের মানুষ এটিকে নিজেদের সংস্কৃতি চিত্রায়ীত করার জন্য ব্যবহার করায় নান্দনিকতা বেড়ে যায় বহুগুণ।
তবে, মুসলিম বিশ্বে এর প্রচলন সবচেয়ে বেশি দেখা যায়। কারণ এটি মুসলিম সমাজে আভিযাত্যের প্রতিক হিসেবে দেখা হত। তৎকালে দামেস্ক, ইস্তানবুল, কায়রোতে এর বাণিজ্যিক প্রচলন শুরু হয়। অটোমান সম্রাজ্যের সময়ে মুসলিম অধ্যসিত অঞ্চলে সাংস্কৃতিক এবং অর্থনৈতিক বিপ্লবকালে এমব্রডয়রিরও ব্যপক উন্নয়ন হয়। ১৯ শতকের দিকে এমব্রয়ডারি নকশার আধুনিকায়ন হয়।
ছবি: প্রাকৃতিক উপাদান, চামড়া এবং কাপড়ের জুতায়  এমব্রয়ডারি করা‘সিম সিরমা’ নকশা।/আনাদোলু নিউজ এজেন্সি
আনাদোলু নিউজ এজেন্সিকে দেয়া এক সাক্ষাৎকারে কাহারামানমারাস টেকনিক্যাল ইনিস্টিটিউটের পরিচালক মুতলু আর্সনালতুর্ক বলেন, "সিম সিরমা" কাহারামানমারাস প্রদেশের একটি ঐতিহ্যবাহী শিল্প। এর যেহেতু একটি প্রাচীন ইতিহাস রয়েছে। তাই এটিকে আমরা সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করেছি।
“আজ, আমরা আশা করি যে প্রতিদিনের বস্তুগুলিতে সিম সিরমার নতুন এবং শতাব্দী পুরানো নিদর্শনগুলি ব্যবহার করা যেতে পারে। আমাদের কাজ দিয়ে, আমরা এই শিল্পটি মানুষের কাছে আনতে চাই,” তিনি বলেছিলেন। আর্সালান্টর্ক আরও বলেছিলেন, যে অঞ্চলের মহিলাদের পরিস্থিতি এবং জীবনের অভিজ্ঞতাগুলি সিম সিরমার কাজগুলিতে প্রতিনিধিত্ব করে এবং কাপড় এবং কাপড়ের নকশাগুলি এবং নিদর্শনগুলি তাদের গল্পগুলি প্রতিফলিত করে।
ছবি: ঐতিহ্যবাহী এ কাজের নকশায় রয়েছে গিলিফ্লাওয়ার, গোলাপ, টিউলিপ ফুলের প্রতিবিম্ব।/আনাদোলু নিউজ এজেন্সি
সাধারণত এ নকশা বিভিন্ন কাপড়ে করা হয়ে থাকে। কোরআন বাঁধাই অথবা বই বাঁধাইয়ের মত কাজের সময় মলাটে ব্যবহার করা হয়ে থাকে। পোশাক কাপড় অথবা চামড়ার তৈরি বিশেষ জুতা বিভিন্ন ঐতিহ্য বা উৎসবের পোশাক, ব্যাগ, ঝাড়বাতি, ব্রোচ, উপহার বাক্স, আয়না এবং অলঙ্কারসহ নানাভাবে এ নকশা ব্যবহার করা হয়ে থাকে।
আর্সনালতুর্ক বলেন, তারা এ নকশা আধুনিক উপাদান দিয়ে এ পণ্য তৈরি করছেন বর্তমানে। কারণ আগের সেই প্রাকৃতিক উপাদনের যোগান ততটা নেই। সেগুলো খরচও অনেক বেশি। তাই তারা ঐতিহ্য টিকিয়ে রাখতে নানা গবেষণার মাধ্যমে নতুন নতুন উপাদন যুক্ত করছেন। তবে মূল নকশা এবং ঐতিহ্যের ছাপ যেন নষ্ট না হয়। সে দিকে বিশেষ নজর রাখছেন।
ছবি: কাপড়ের উপর ‘সিম সিরমা’ নকশা আঁকছেন এক নারী/আনাদোলু নিউজ এজেন্সি
“আমরা গবেষণার মাধ্যমে আবিষ্কার করতে চাই অটোমান সম্রাজ্যের সময়কার এসব নকশা এবং আকৃতি ভিন্ন ভিন্ন পণ্যের উপর প্রয়োগের মাধ্যমে নতুন কিছু করা সম্ভব। যেমন, প্রাকৃতিক তন্তুর উপর অথবা এমব্রয়ডারির মাধ্যমে এ নকশাগুলো কাপড়ের উপর আঁকা সম্ভব। আমরা আশা করছি ঐতিহ্যবাহী এ শিল্পকে আমরা নতুনভাবে উপস্থাপন করতে পারব। একই সঙ্গে এটি বিশ্বব্যপী জনপ্রিয় হয়ে উঠবে। আমরা এমাদের এ পণ্য নিয়ে মানুষের কাছে অটোমান সম্রাজ্যকে সহজে উপস্থাপন করতে পারব।”
তুর্কি আদিবাসী আর্সনালতুর্ক এরই মধ্যে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নারীদের নিয়ে কাজ শুরু করেছেন। এ শিল্পের মাধ্যমে এসব পিছিয়ে পড়া নারীরা তাদের সংগ্রাম এবং জীবনের নানা দিক তুলে ধরছেন তাদের নকশায়।
সূত্র: আনাদোলু নিউজ এজেন্সি

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop