বাংলার সময় বর গেলেন ঘোড়ায়, পালকিতে বধূ

২৩-০১-২০২১, ১৭:২৯

নূর মোহাম্মদ

fb tw
বর গেলেন ঘোড়ায়, পালকিতে বধূ
12
বিয়ের দিনটি স্মরণীয় করে রাখতে ঘোড়ায় চড়ে শ্বশুর বাড়ি যাওয়ার ইচ্ছে ছিল আশরাফুল আনোয়ার রোজেনের। মনের ভেতর বাসনা পুষতেন বধূকে বাড়ি নিয়ে আসবেন পালকিতে করে। অবশেষে সে আশা পূরণ হলো তার।
লাল সেরওয়ানি, মাথায় পাগড়ি পরে সুসজ্জিত ঘোড়ায় চড়ে কনের বাড়িতে গেলেন রোজেন। ফিরে আসলেন একইভাবে। তবে বাড়ি ফেরার পথে সহযাত্রী বধূ আসেন পালকিতে চেপে।
শুক্রবার (২২ জানুয়ারি) বিকেলে কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার চন্ডিপাশা ইউনিয়নের কোদালিয়া গ্রামে ব্যতিক্রমী এ বিয়ে অনুষ্ঠিত হয়। 
জানা গেছে, উপজেলার চন্ডিপাশা ইউনিয়নের কোদালিয়া মাস্টারবাড়ি গ্রামের জাকির হোসেনের ছেলে আশরাফুল আনোয়ার রোজেন। তিনি যুক্তরাজ্য ভিত্তিক একটি মানবাধিকার সংস্থায় কর্মরত আছেন। 
ছোটবেলা থেকেই শখ নিজের বিয়ের দিনটিকে স্মরণীয় করে রাখবেন। আর এজন্য তিনি ঘোড়ায় চড়ে শ্বশুর বাড়ি যাবেন। আর পালকিতে করে আনবেন প্রিয়তমাকে। 
শুক্রবার পারিবারিকভাবে একই ইউনিয়নের পাশের ঘাগড়া গ্রামে বিয়ে করেন রোজেন। উভয় পরিবার রোজেন এর শখ পূরণে এবং বিলুপ্ত প্রায় গ্রামীণ সংস্কৃতিকে ধরে রাখতে ব্যতিক্রমী এ বিয়ের আয়োজন করেন। কনে ঘাগড়া গ্রামের ড. ফরিদ আহম্মদ সৌবহানীর কন্যা নাবিলা সৌবহানী। তিনি ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। 
শুক্রবার জুমআর নামাজের পর ঘোড়ায় চড়ে নিজ বাড়ি থেকে শ্বশুর বাড়ির উদ্দেশে যাত্রা করেন। ঘোড়ায় চড়ে গ্রামীণ মেঠো পথ মাড়িয়ে দুই কিলোমিটার দূরে ঘাগড়া গ্রামে যান বর রোজেন। সেখানে বিয়ের আনুষ্ঠানিকতা শেষে পালকিতে করে বউ নিয়ে বাড়ি ফেরেন তিনি।  
এর আগে, ঘোড়ার চড়া বর দেখতে ও বিভিন্ন জাতের ফুল দিয়ে সাজানো গ্রামীণ পালকিতে বউ দেখতে শত শত উৎসুক নারী-পুরুষ ও শিশু বিয়ে বাড়িতে ভিড় জমান। শুধু তাই নয় ঘোড়া-পালকির বিয়ে এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল। 
এমন আয়োজন করতে পেরে মহাখুশি বর আশরাফুল আনোয়ার রোজেন। তিনি বলেন, শখ থেকেই এমন আয়োজন। বিয়ের দিনটিকে স্মরণ রাখতেই ঘোড়া-পালকিতে বিয়ে। শখের পাশাপাশি গ্রামীণ সংস্কৃতি ধরে রাখতেই ব্যতিক্রমী এ আয়োজন।
রোজেন জানান, ঘোড়া সংগ্রহ করতে হয়েছে পাশ্ববর্তী কটিয়াদী উপজেলা থেকে এবং পালকি ও বেহারা সংগ্রহ করতে হয়েছে নিকলী থেকে। হারানো ঐতিহ্যে জীবনের বিশেষ দিনটিকে স্মরণীয় করে রাখতে পেরে তিনি উচ্ছ্বসিত বলেও জানিয়েছেন। দাম্পত্য জীবনে যেন সুখী হন সেজন্য তিনি সকলের কাছে দোয়া চেয়েছেন। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop