তথ্য প্রযুক্তির সময় অস্ট্রেলিয়ায় সার্চ ইঞ্জিন বন্ধের হুমকি গুগলের

২২-০১-২০২১, ২৩:২৪

প্রযুক্তির সময় ডেস্ক

fb tw
03
অস্ট্রেলিয়ায় নিজেদের সার্চ-ইঞ্জিন বন্ধের হুমকি দিয়েছে প্রযুক্তি জায়ান্ট গুগল। শুক্রবার (২২ জানুয়ারি) এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, নিউজ কনটেন্ট ব্যবহারের জন্য অস্ট্রেলিয়ার গণমাধ্যমকে অর্থ দিতে বাধ্য করা হলে সে দেশ থেকে তারা সার্চ ইঞ্জিন সরিয়ে নেবে। এমন হুমকি পরোয়া করা হবে না বলে মন্তব্য করেছেন অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন।
ইন্টারনেটে কোনো কিছু খুঁজতে প্রতিনিয়ত ঢুঁ মারতে হয় সার্চ-ইঞ্জিন গুগলে। যে কোনো জরুরি প্রয়োজনে মানুষ গুগলের উপর এতোটাই নির্ভরশীল হয়ে পড়েছে যে এর ধারে কাছেও কেউ নেই। গুগলের বিকল্প নেই বলে এর আয়ও বেড়েছে বহুগুণ। এবার সেই আয় নিয়েই বাধলো বিরোধ।
বিবিসি জানায়, অস্ট্রেলিয়ান গণমাধ্যমগুলোর অভিযোগ তাদের প্রকাশিত সংবাদগুলো লিংক আকারে প্রকাশ করে বিপুল অর্থ আয় করছে গুগল। কিন্তু সংবাদ প্রকাশকরা কোনো অর্থ পাচ্ছেন না। এ কারণে ২০০৫ সাল থেকে অস্ট্রেলিয়ায় সংবাদমাধ্যমগুলোর আয় কমে গেছে ৭৫ শতাংশ।
এর পরিপ্রেক্ষিতে নতুন একটি আইন করতে যাচ্ছে অস্ট্রেলিয়া সরকার। এ আইনে বলা হচ্ছে, গুগল তাদের সংবাদ প্রকাশ করলে তা থেকে অর্জিত আয়ের একটা অংশ অস্ট্রেলিয়ার সংবাদ প্রকাশকদের দিতে হবে।
শুক্রবার এক বিবৃতিতে এর বিরোধিতা করেছে গুগল। প্রতিষ্ঠানটি জানায়, নিউজ কনটেন্টের জন্য অস্ট্রেলিয়ার গণমাধ্যমকে অর্থ দিতে বাধ্য করা হলে সে দেশ থেকে তারা তাদের সার্চ ইঞ্জিন সরিয়ে নেবে।
তবে গুগলের এমন হুমকিকে পাত্তা দেয়া হবে না বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, ব্যাপারটি খুব দুঃখজনক। গণমাধ্যমগুলোকে আমরা তাদের প্রাপ্য অর্থসম্মান সুনিশ্চিত করতে পারছি না। তাই এবার নতুন আইন প্রণয়ন করতে যাচ্ছি। গুগলের হুমকি তে আমরা পিছু হটব না।
এ বছরই পার্লামেন্টে নতুন আইনটি পাস করার কথাও জানান মরিসন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop