মহানগর সময় ছিনতাই ও কিশোর গ্যাং ঠেকাতে সিসি ক্যামেরাই সিএমপির হাতিয়ার

২২-০১-২০২১, ১৩:০৫

কমল দে

fb tw
ছিনতাই ও কিশোর গ্যাং ঠেকাতে সিসি ক্যামেরাই সিএমপির হাতিয়ার
04
চট্টগ্রামে ছিনতাই আর কিশোর গ্যাং প্রতিরোধে সিসিটিভি ক্যামেরাকে হাতিয়ার হিসেবে নিয়েছে মহানগর পুলিশ (সিএমপি)। ছিনতাইপ্রবণ এবং কিশোর গ্যাংয়ের আড্ডার জন্য চিহ্নিত পয়েন্টগুলোতে লাগানো হচ্ছে এক হাজারের বেশি সিসিটিভি ক্যামেরা। তবে নজরদারি এড়াতে কিশোর গ্যাংগ চিহ্নিত এলাকা এড়িয়ে চলছে বলে জানিয়েছে এলাকাবাসী। 
সম্প্রতি নগরীর রহমতগঞ্জ এলাকায় একজনকে ছুরিকাঘাত করে মালামাল নিয়ে পালিয়ে যায় ছিনতাইকারী দল। কিন্তু ওই সিসিটিভি ফুটেজ দেখেই গ্রেফতার করা হয় নারীসহ ছিনতাইকারী দলের সদস্যদের।
রহমতগঞ্জের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এবার ছিনতাইপ্রবণ স্পট হিসেবে চিহ্নিত নগরীর আন্দরকিল্লার মোড় থেকে দেওয়ান বাজার হয়ে চন্দনপুরা পুরো এলাকা আসছে সিসিটিভি ক্যামেরার আওতায়।
ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসিন জানান, শুধু নগরীর কোতোয়ালি থানায় বসছে এক হাজার ক্যামেরা। থাকছে আইপি ক্যামেরাও, যার মাধ্যমে থানা অফিসে বসে মোবাইল মাধ্যমে তদারকি করবেন তারা।
তবে অপরাধ দমনের পাশাপাশি কিশোর গ্যাং প্রতিরোধে সিসিটিভি ক্যামেরা লাগিয়ে সফলতা পেয়েছে বাকলিয়া এলাকার স্থানীয়রা। পুলিশের নির্দেশনায় তারাও নিজ নিজ এলাকায় ক্যামেরা লাগিয়ে নিজেদের সুরক্ষিত করছে।
কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নেজাম উদ্দিন বলেন, কিশোর গ্যাংয়ের স্পটগুলো চিহ্নিত করে সেসব এলাকায় ক্যামেরাগুলো লাগানো হচ্ছে। এরই মধ্যে স্থানীয়রাও নিজ উদ্যোগে ক্যামেরা স্থাপন করছেন। এতে অপরাধপ্রবণতাও কমে গেছে।
পুলিশের পক্ষ থেকে জানানো হয়, কয়েকটি পদ্ধতিতে সিসিটিভি ক্যামেরাগুলো পর্যবেক্ষণ করা হচ্ছে। বিশেষ করে আইপি ক্যামেরা হওয়ায় কর্মকর্তারা মোবাইল ফোনেও দেখছেন এলাকার দৃশ্য।
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উপকমিশনার এস এম মেহেদী হাসান জানান, মোবাইল ফোনের মাধ্যমে তদারকি করার সুযোগ থাকায়, যখন যার চোখে কোথাও কোনো অস্বাভাবিক কিছু ধরা পড়ছে কিংবা অতিরিক্ত আড্ডাবাজি দৃশ্য দেখা যাচ্ছে সঙ্গে সঙ্গে সেখানে ফোর্স পাঠিয়ে বিষয়টি যাচাই-বাছাই করা হচ্ছে। 
প্রথম পর্যায়ে নগরীর কোতোয়ালি, চকবাজার, সদরঘাট এবং বাকলিয়া এলাকায় ১ হাজার ক্যামেরা স্থাপনের লক্ষ্যমাত্রা নেওয়া হলেও এখন পর্যন্ত সাড়ে তিনশ’ ক্যামেরা সক্রিয় করা হয়েছে। আর এসব ক্যামেরার মাধ্যমে অন্তত ১০টি অপরাধের ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনা হয়েছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop