x

মহানগর সময় ‘সুবর্ণজয়ন্তীর আগে শেষ হবে মেট্রোরেলের কাজ’

২২-০১-২০২১, ১১:২৪

রাশেদ লিমন

fb tw
04
লক্ষ্য স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। বিজয় দিবসেই আনুষ্ঠানিক যাত্রা শুরু করবে দেশের মেট্রোরেল। ডেডলাইন এগিয়ে আসছে, আর এখন পর্যন্ত সরকারেরও সিদ্ধান্ত আংশিক নয় পুরোপুরি অর্থাৎ উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের কার্যক্রম এই বিজয় দিবসে চালু করা।
যদিও নির্ধারিত সময়ের মাত্র ১০ মাস বাকি থাকতেই উত্তরা থেকে আগারগাঁও প্রায় ৮০ ভাগ কাজ শেষ হলেও পরের ধাপের কাজ হয়েছে ৫৫ ভাগ। তবু আত্মবিশ্বাসী সংশ্লিষ্টরা। যদিও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি বিবেচনায় বিকল্প পরিকল্পনাও প্রস্তুত রয়েছে তাদের হাতে।
ডিসেম্বর ২০২০ পর্যন্ত সর্বশেষ অগ্রগতির তথ্য বলছে এমআরটি লাইন ৬-এর সার্বিক অগ্রগতি ৫৫ ভাগের কিছু বেশি। উত্তরার প্রথম যে কয়টি স্টেশনে এপ্রিলে ট্রায়াল রানের পরিকল্পনা রয়েছে সেখানে কাজ যে শেষের পথে তা বলার অপেক্ষা রাখে না। রেলের স্লিপার বসানোর কাজ শেষ। বাকি শুধু বৈদ্যুতিক লাইন টানা। এদিকে দিনরাত এক করে চলছে স্টেশন নির্মাণের কাজ।
প্রথম পাঁচটি স্টেশন বাদ দিলেও আগারগাঁও পর্যন্ত কাজ অনেক দূর এগিয়েছে। তবে আরেকটু এগোলেই ধাক্কা খেতে হয়। পিলার বসলেও গার্ডার বসানোর কাজ হয়নি। ফার্মগেট-কারওয়ান বাজার এলাকা পেরিয়ে গেলেই কাজের অগ্রগতি ৪৯ দশমিক চার সাত ভাগ। যদিও মেট্রোরেল কর্তৃপক্ষ বলছেন, লক্ষ্য ধরেই চলছে কাজ।
ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ এম এন সিদ্দিক জানান, বিজয় দিবসে পুরো মেট্রোরেল চালুর লক্ষ্যকে মাথায় নিয়েই কাজ করছেন তারা। আপাতত সেই লক্ষ্য থেকে বিকল্প কোনো চিন্তাভাবনা নেই তাদের। তার মতে, দেশে দীর্ঘ সময়ের কোনো স্থিতাবস্থা তৈরি না হলে লক্ষ্য অর্জনের ব্যাপারে তারা ১০০ ভাগ নিশ্চিত রয়েছেন।
তবে বিকল্প না ভাবলেও পরিস্থিতি বিবেচনায় যদি উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু করতে হয় সেই প্রস্তুতিও আছে বলেও জানান ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক। তিনি জানান, আগারগাঁও এলাকায় একসঙ্গে তিনটা ভায়াডাক্টের কাজ চলছে। এতে উত্তরা থেকে একটা ট্রেন এসে যেন আবার ফিরে যেতে পারে সে ব্যবস্থা মাথায় রেখেই এই কাজগুলো চলছে। এতে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু করতে কোনো সমস্যা হবে না বলেও জানান তিনি।
মিরপুর ১০ নম্বরে থেকে আর কয়েকটি গার্ডার বসালেই উত্তরা থেকে আগারগাঁওকে যুক্ত করবে মেট্রোরেলের লাইন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop