বাণিজ্য সময় ফোর্ডকে ফিরিয়ে নিতে হচ্ছে ৩০ লাখ বিক্রিত গাড়ি!

২২-০১-২০২১, ০৭:১৭

হরিপদ সাহা

fb tw
12
যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক মোটরগাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ডের ৩০ লাখ গাড়ির ত্রুটির সারাতে ফিরিয়ে নেয়া হচ্ছে। 
বার্তা সংস্থা রয়টার্স প্রকাশিত খবরে বলা হয়েছে,বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি (২১ জানুয়ারি ) জানিয়েছে, গাড়িগুলোর এয়ারব্যাগ স্ফীত করার যন্ত্রের ত্রুটি সারাতে তাদের মোট ব্যয় হবে ৬শ’ ১০ মিলিয়ন বা ৬১ কোটি ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫ হাজার কোটি টাকা। যুক্তরাষ্ট্রের জাতীয় মহাসড়ক বিভাগ গত মঙ্গলবার (১৯ জানুয়ারি) গাড়ি ফিরিয়ে নেয়ার নির্দেশ দেয়। যদিও ফোর্ড এ কার্যক্রম এড়িয়ে যাওয়ার জোর আবেদন করেছিলো, কিন্তু শুনানিতে হেরে যায়, যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহৎ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি। 
ত্রুটিটি খুবই বিরল ধরনের, কেননা এয়ারব্যাগের স্ফীত করা বা ফুলানোর সময় ফেটে যায়, এমনকি ছোট ছোট ধাতব টুকরো বা মারাত্মক ধোয়াও ছড়িয়ে যায়। এয়ারব্যাগের যন্ত্রটির বিস্ফোরণকে ভয়াবহ বলে উল্লেখ করা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে। কেননা এখান থেকে ছড়িয়ে পড়া আগুন গাড়ির জ্বালানি চেম্বারে পৌঁছালে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে সহজেই।
এসব বিষয় আমলে নিয়ে, গাড়ির যাত্রীদের নিরাপত্তার বিবেচনায় যুক্তরাষ্ট্রের মোটরগাড়িখাতের ইতিহাসের সবচেয়ে বড় অংকের গাড়ির সংস্কার কার্যক্রম হাতে নেয়া হচ্ছে। যুক্তরাষ্ট্রে মোট ৬ কোটি ৭০ লাখ আর বিশ্বব্যাপী ১৯ টি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের মোট ১০ কোটি এয়ারব্যাগ স্ফীত করার যন্ত্র বা ইনফ্ল্যাটরের ত্রুটি সংস্কারের উদ্যোগ নেয়া হচ্ছে। গাড়ির যন্ত্রের ত্রুটিজনিত কারণে বিভিন্ন সময় বাজার থেকে গাড়ি তুলে নেয়া বা সংস্কারের ঘটনা ঘটেছে। 
এর আগেও ২০১৫ সালে জাপানি প্রতিষ্ঠান তাকাতার তৈরি এয়ারব্যাগে ত্রুটির কারণে গাড়ি সরিয়ে নেয়ার নজির আছে যুক্তরাষ্ট্রে। তখনও চালক ও যাত্রীদের নিরাপত্তার স্বার্থে তাই বাজার থেকে তাকাতা'র এয়ারব্যাগযুক্ত গাড়ি সরিয়ে নেয়ার নির্দেশ দেয় মার্কিন সড়ক পরিবহন নিরাপত্তা সংস্থা, এনএইচটিএসএ। আর সেই নির্দেশ মেনে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের বাজার থেকে ৩ কোটি ৪০ লাখ গাড়ি সরিয়ে নিয়েছে টয়োটা, হোন্ডাসহ মোট ১১টি বাজারজাতকারী প্রতিষ্ঠান।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop