বাণিজ্য সময় আয় করা ডলার অ্যাকাউন্টে নিতে সরকারকে জানানো লাগবে না

২১-০১-২০২১, ২৩:২৩

জুবায়ের ফয়সাল

fb tw
আয় করা ডলার অ্যাকাউন্টে নিতে সরকারকে জানানো লাগবে না
01
আয় করা ডলার অ্যাকাউন্টে নিতে সরকারকে জানানো লাগবে না বলে নির্দেশনা দিয়ে বৃহস্পতিবার (২১ জানুয়ারি) এক প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।
কেন্দ্রীয় ব্যাংক বলছে, কোনো নাগরিক ভিন্ন কোনো দেশ থেকে দেশে ফেরার পর ব্যাংকে বিদেশি মুদ্রায় লেনদেনের হিসাব খুলে যদি ডলার জমা করেন, কিংবা ফ্রিল্যান্সিংসহ বিভিন্ন অনলাইন মাধ্যমে বিদেশি মুদ্রা আয় করেন, সেই অর্থ আন্তর্জাতিক যে কোনো কার্ডে নিতে পাসপোর্টে এনডোর্স করা লাগবে না। 
এমনকি আর্থিক খাতে সরকারের বিভিন্ন নিয়ন্ত্রণ প্রক্রিয়ায় দেওয়া লাগবে না কোনো ঘোষণাও। আবার ওই একই হিসাবের বিপরীতে অনুমোদিত ডেবিট কিংবা ক্রেডিট কার্ড দিয়ে দেশে বসেই অনলাইনে কেনাকাটাও করতে পারবেন গ্রাহকরা। যা বহাল থাকবে বিদেশেও।
বর্তমান নিয়মে বাংলাদেশ থেকে বিদেশ গিয়ে বৈধভাবে একজন নাগরিক এক ক্যালেন্ডার ইয়ারে ১২ হাজার ডলার অর্থ খরচ করতে পারেন। যা প্রযোজ্য থাকে নগদ ও কার্ড উভয় ধরনের লেনদেনেই।
No description available.
যদিও, প্রজ্ঞাপনে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে কেউ নগদ ডলার নিলে অবশ্যই পাসপোর্টে এনডোর্সমেন্ট করতে হবে। দেশের সব সরকারি বেসরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে প্রজ্ঞাপন জারির সময় থেকেই নতুন নির্দেশনা কার্যকরের আদেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
মুলত, দেশ থেকে অর্থপাচার রোধ, অবৈধ পথে অর্থের লেনদেন বন্ধে বিদেশযাত্রায় অর্থ বহনের সর্বোচ্চ সীমা নির্ধারণ করে দিয়েছিলো সরকার। এবার আন্তর্জাতিক বাণিজ্য ও ফ্রিল্যান্সিংকে আরো শজ করতে সেই নিয়মে শিথিলতা এনেছে কেন্দ্রীয় ব্যাংক।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop