বাণিজ্য সময় সানোফির শেয়ার বেক্সিমকো ফার্মার কাছে বিক্রির ঘোষণা

২১-০১-২০২১, ২০:৩৬

সানবীর রুপল

fb tw
সানোফির শেয়ার বেক্সিমকো ফার্মার কাছে বিক্রির ঘোষণা
01
সানোফি বাংলাদেশ লিমিটেডের (সানোফি) পুরো শেয়ার বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের (বেক্সিমকো ফার্মা) কাছে বিক্রি ঘোষণা দিয়েছে। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সানোফির পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।
সব ধরণের শর্ত পূরণের মাধ্যমে এই প্রক্রিয়া আগামী তিন থেকে নয় মাসের মধ্যে শেষ হবে বলে প্রত্যাশা করছে প্রতিষ্ঠানটি। বর্তমানে, বাংলাদেশে সানোফির ৫৪.৬ শতাংশ শেয়ার রয়েছে। বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) এবং শিল্প মন্ত্রণালয় প্রতিষ্ঠানটির অন্যতম প্রধান অংশীদার। 
সানোফি বাংলাদেশ লিমিটেডের (এসবিএল) শেয়ার হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হলে, প্রতিষ্ঠানটির গুণগত মানের পণ্য স্থানীয় উৎপাদন ও আমদানির মাধ্যমে বাংলাদেশের বাজারে পাওয়া যাবে। সানোফির বৈশ্বিক ব্যবসায়িক কৌশলের অংশ হিসেবেই বাংলাদেশে প্রতিষ্ঠানটির শেয়ার বিক্রির সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
২০১৯ সালের অক্টোবর মাসে সানোফি বাংলাদেশের শেয়ার বিক্রির অভিপ্রায়ের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। সানোফি বাংলাদেশের শেয়ার কেনার জন্য বেক্সিমকো ফার্মাকে পছন্দের ক্রেতা হিসেবে নির্বাচিত করা হয় এবং প্রতিষ্ঠানটি বিক্রি প্রক্রিয়ার অংশ হিসেবে প্রয়োজনীয় আইনগত প্রক্রিয়া যাচাই-বাছাইয়ের সুযোগ পায়।
এ বিষয়ে সানোফি বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মুইন উদ্দিন মজুমদার বলেন, ‘বিশ্বজুড়ে গ্রাহকদের সর্বোত্তম উপায়ে সেবা প্রদানের বিষয়টি প্রতিনিয়তই মূল্যায়ন করে সানোফি। তাই, আমরা সবকিছু বিবেচনা করে বেক্সিমকো ফার্মাকে নির্বাচিত করেছি যারা দেশজুড়ে আরও বেশি সংখ্যক রোগীদের কাছে সানোফির পণ্য পৌঁছে দিতে বিনিয়োগ ও ব্যবসায়িক প্রবৃদ্ধি বজায় রেখে সানোফির ঐতিহ্যকে বহন করে সামনের দিকে এগিয়ে যাবে। একসাথে আমরা আমাদের কর্মী, ক্রেতা ও এদেশের রোগীদের জন্য হস্তান্তর প্রক্রিয়া সুন্দরভাবে সম্পন্ন করতে প্রতিশ্রুতিবদ্ধ।’
গেল বছর, সানোফি বাংলাদেশে পর্যাপ্ত পরিমাণে ওষুধ সরবরাহের বিষয়টি নিশ্চিত করেছে এবং বৈশ্বিক মহামারির লকডাউন চলাকালীন প্রতিষ্ঠানটি এর সকল কর্মীদের প্রয়োজনীয় সহযোগিতা করেছে।
 
বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড বাংলাদেশের শীর্ষস্থানীয় ওষুধ উৎপাদন ও রপ্তানিকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির ওষুধ উৎপাদনের প্রক্রিয়া বিশ্বের শীর্ষস্থানীয় নিয়ন্ত্রক সংস্থা কর্তৃক স্বীকৃত। প্রতিষ্ঠানটির পণ্য বর্তমানে বিশ্বের ৫০টিরও বেশি দেশে রপ্তানি হচ্ছে। এর মধ্যে কঠোরভাবে মান নিয়ন্ত্রণ করা দেশ যুক্তরাষ্ট্র, ইউরোপ ও অস্ট্রেলিয়াও রয়েছে। পাঁচ বার জাতীয় রপ্তানি (স্বর্ণ) পদক পেয়েছে প্রতিষ্ঠানটি। 
দেশের একমাত্র প্রতিষ্ঠান হিসেবে বেক্সিমকো ফার্মা সম্মানসূচক এসসিআরআইপি অ্যাওয়ার্ড, সিপিএইচএল ফার্মা অ্যাওয়ার্ড ও গ্লোবাল জেনেরিকস অ্যান্ড বায়োসিমিলারস অ্যাওয়ার্ড পেয়েছে। বেক্সিমকো ফার্মা বাংলাদেশের একমাত্র প্রতিষ্ঠান হিসেবে লন্ডন স্টক এক্সচেঞ্জের এআইএম -এ তালিকাভুক্তির মাইলফলক অর্জন করেছে। চার হাজার ৫শ’ জনের দক্ষ জনবল এবং নানান ধরণের পাঁচশ’ পণ্যের পোর্টফোলিও নিয়ে জেনেরিক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান হিসেবে সাফল্যের সাথে এগিয়ে চলছে বেক্সিমকো ফার্মা।
 
শেয়ার হস্তান্তর প্রক্রিয়া শেষ হলে, সানোফি বাংলাদেশ একটি পৃথক বৈধ প্রতিষ্ঠান (লিগ্যাল এনটিটি) হিসেবেই থাকবে এবং কর্মীরা তাদের এখন পর্যন্ত বিদ্যমান শর্তাবলী অনুযায়ী চাকরিতে বহাল থাকবে।
   
বেক্সিমকো ফার্মা তাদের বৈজ্ঞানিকভাবে স্বীকৃত বিভিন্ন পণ্যের বর্তমান পোর্টফোলিও, যার মধ্যে রয়েছে বিভিন্ন থেরাপি সংশ্লিষ্ট বিষয়—ডায়াবেটিস, কার্ডিওলজি, অনকোলজি, সিএনএস (সেন্ট্রাল নার্ভাস সিস্টেম), কনজ্যুমার হেলথকেয়ার, ভ্যাকসিন ও হসপিটাল কেয়ার সমৃদ্ধ করতে নিজেদের সাথে সানোফির পোর্টফোলিও যুক্ত করবে। 
সানোফি বাংলাদেশ 
১৯৫৮  সাল থেকে বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করছে শীর্ষস্থানীয়  বহুজাতিক ফার্মাসিউটিক্যাল স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান সানোফি। বিগত ছয় দশক ধরে বাংলাদেশের রোগীদের রোগ প্রতিরোধে অত্যাধুনিক পদ্ধতি ও সল্যুশন প্রদানের মাধ্যমে আমরা ক্রেতা ও অংশীদারদের আস্থা অর্জন করেছি। টঙ্গিতে প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক মানসম্পন্ন প্ল্যান্ট রয়েছে, যেখানে স্থানীয় বাজারে বিক্রির জন্য ওষুধ উৎপাদন করা হয়। পাশাপাশি, সানোফি ফ্রান্স, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানি থেকে ভ্যাকসিন, ইনস্যুলিন, কেমোথেরাপিউটিক ওষুধ এর মতো  বিভিন্ন পণ্য সরাসরি আমদানি করে। 
প্রতিষ্ঠানটিতে অধিকাংশ শেয়ারের মালিক সানোফি এবং বাকি শেয়ারের মালিক গণপ্রজাতন্ত্রী  বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয় (প্রায় ২৫.৩৬ শতাংশ) এবং বাংলাদেশের কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (প্রায় ১৯.৯৬ শতাংশ)।  
সানোফি
মানুষের স্বাস্থ্যসেবার উন্নয়নে নিবেদিতভাবে কাজ করে সানোফি। সানোফি একটি বৈশ্বিক বায়োফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠান, যা মানুষের স্বাস্থ্য সম্পর্কিত বিষয় নিয়ে কাজ করে। আমরা ভ্যাকসিন সেবা দেয়ার মাধ্যমে মানুষকে রোগ থেকে সুরক্ষার পাশাপাশি উদ্ভাবনী চিকিৎসা সেবা প্রদানের মাধ্যমে ব্যথা ও কষ্ট লাঘবে সহায়তা করি।  যারা বিরল রোগ এবং দীর্ঘস্থায়ী দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত এমন  লাখ লাখ মানুষের পাশে আছি আমরা । 
একশর বেশি দেশে এক লাখেরও বেশি জনবল নিয়ে বিশ্বব্যাপী চিকিৎসা সেবার সমাধানে বৈজ্ঞানিক উৎকর্ষতাকে ব্যবহার করে সানোফি।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop