বাণিজ্য সময় ‘পুঁজিবাজারে ৯৬ বা ২০১০ এর মতো বিপর্যয় আর আসবে না’

২০-০১-২০২১, ২১:৪৬

হরিপদ সাহা

fb tw
‘পুঁজিবাজারে ৯৬ বা ২০১০ এর মতো বিপর্যয় আর আসবে না’
06
দেশের পুঁজিবাজারে ১৯৯৬ এবং ২০১০ সালের মত বিপর্যয় আর হবে না বলে দাবি করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান মো. ইনুসুর রহমান। বুধবার (২০ জানুয়ারি) রাজধানীর নিকুঞ্জে ডিএসই'র নতুন কার্যালয়ে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।
ডিএসই চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারের আইনি অবকাঠামো আগের তুলনায় অনেক শক্তিশালী হয়েছে তাই অতীতে যেসব ধস দেখা গেছে বাজারে তেমন বড় দুর্ঘটনা আর ঘটবে না।
“ডিএসইর প্রযুক্তি খাতে এখনো অনেক দুর্বলতা আছে। ট্রেড ভলিউম অনেক বেড়ে যাওয়ায় ক্রয়-বিক্রয় আদেশ নিষ্পত্তিতে বাড়তি সময় লাগছিল। এরপর মোবাইল অ্যাপ লেনদেনের শুরু ও শেষদিকে ১৫ মিনিট করে বন্ধ রেখে পরিস্থিতি সামাল দেয়া হয়েছে। চলতি মাসের শেষদিকে এমন সমস্যা অনেক কমে আসবে”, বলেন, ডিএসই চেয়ারম্যান।
এদিকে দেশের ব্যাংক ও আর্থিক খাতের অনিয়মে পুঁজিবাজারও ক্ষতিগ্রস্ত হয়েছে উল্লেখ করে, ডিএসই'র আরেক পরিচালক রকিবুর রহমান বলেন, ক্ষুদ্র বিনিয়োগকারী যারা কম পুঁজির শেয়ার কেনেন, তাদেরকে বুঝে শুনে কিনতে হবে। তারা এখন ক্ষতিগ্রস্ত হলে কাউকে দোষ দিতে পারবেন না। এখন বাজারে অনেক স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হয়েছে। ক্ষুদ্র বিনিয়োগকারীরা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারে, তাতে ঝুঁকি কম থাকবে।
মত বিনিময় সভায় জানানো হয়, ক্ষুদ্র ও মাঝারি খাতের তালিকাভূক্ত প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনের জন্য এসএমই প্লাটফরম আর বিকল্প ট্রেডিং বোর্ড এটিবি আগামী মাসের মধ্যেই চালু হবে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop