বাণিজ্য সময় পাকিস্তানে বৈদেশিক বিনিয়োগে ধস!

২০-০১-২০২১, ১৯:৩৭

তোফাজ্জল হোসেন

fb tw
পাকিস্তানে বৈদেশিক বিনিয়োগে ধস!
07
চলতি অর্থবছরের প্রথম (২০২০-২১) প্রথম ছয়মাসে পাকিস্তানে বৈদেশিক বিনিয়োগে ধস নেমেছে। দেশটিতে এ সময়ে ৩০ শতাংশ বিনিয়োগ কমে গিয়েছে। এর কারণ হিসেবে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের ধাক্কায় ধুঁকতে থাকা বিশ্ব-অর্থনীতিকে দায়ী করা হয়েছে। বুধবার (২০ জানুয়ারি) পাকিস্তানের প্রভাবশালী সংবাদ মাধ্যম ডন এক প্রতিবেদনে এসব তথ্য জানায়।
প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক সোমবার (১৯ জানুয়ারি) প্রকাশিত এক তথ্য বিবরণী বিশ্লেষণ করে এসব তথ্য জানানো হয়। এতে বলা হয় অর্থবছরের প্রথম ছয়মাসে (জুলাই ২০২০ থেকে ডিসেম্বর ২০২০) দেশটির কেন্দ্রীয় ব্যাংক বৈদেশিক বিনিয়োগ হিসেবে ৯৫২ কোটি মার্কিন ডলার গ্রহণ করেছে। তার আগের অর্থবছরের ( জুলাই ২০১৯-ডিসেম্বর ২০১৯) একই সময়ে ১ দশমিক ৩৫৭ বিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক বিনিয়োগ গ্রহণ করে।
অর্থবছরের প্রথম ছয়মাসে ধস নামলেও গত অর্থবছরে (জুলাই ২০১৯ থেকে জুন ২০২০ পর্যন্ত) তার আগের অর্থবছরের (জুলাই ২০১৮ থেকে জুন ২০২৯ পর্যন্ত)  তুলনায় সরাসরি বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে প্রায় ২.২ বিলিয়ন মার্কিন ডলার। তাই চলতি অর্থবছরে নামা ধসের জন্য করোনা মহামারিতে বৈশ্বিক অর্থনৈতিক বিপর্যয়কে দায়ী করছে ইসলামাবাদ।
এদিকে ২০২০-২১ অর্থবছরের প্রথম ছয়মাসে মোট বৈদেশিক বিনিয়োগের (৯৫২ মিলিয়ন মার্কিন ডলার) ৩৮ শতাংশ (৩৫৯ মিলিয়ন মার্কন ডলার) এসেছে চীন থেকে। যদিও চীনের এ অর্থ তার আগের অর্থবছরে (২০১৯-২০) একই সময়ে করা বিনিয়োগের তুলনায় ৩৭ মিলিয়ন মার্কিন ডলার কম। চীন গত কয়েক বছর যাবৎ পাকিস্তানের সবচেয়ে বড় বিনিয়োগকারী দেশ। এর নেতিবাচক দিক হিসেবে দেশটির গণমাধ্যমগুলো বলছে অন্য দেশের জন্য বিনিয়োগের সুযোগ নষ্ট হচ্ছে। যা দেশটির বৈদেশিক বাণিজ্য ভারসাম্য ক্ষতিগ্রস্থ করবে।
অন্যদিকে চলতি অর্থবছরে মার্কিন বিনিয়োগ ৬৫ মিলিয়ন ডলার আর ব্রিটেনের ৬৩ মিলিয়ন ডলার। যদিও এ সংখ্যা তার আগের অর্থবছরে ছিল মার্কিন ৪৪ এবং ব্রিটিশ ৫৮ বিলিয়ন মার্কিন ডলার। সে হিসেবে দেশ দুটির বিনিয়োগ পাকিস্তানে করোনা বছরে আগের বছরের চেয়ে বৃদ্ধি পেয়েছে। চলতি অর্থবছরে পাকিস্তানে হংকং ৮৬ মিলিয়ন, মাল্টা ৫৬ মিলিয়ন, নেদারল্যান্ড ৭২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে।
এক সময় পাকিস্তানের সবচেয়ে বড় বিনিয়োগকারী দেশ ছিল সংযুক্ত আরব-আমিরাত। দেশটি চলতি অর্থবছরে পাকিস্তানে বিনিয়োগ করেছে ১৬ দশমিক ৩ মার্কিন ডলার। এ হার তার আগের অর্থবছরে ছিল ২৭ মিলিয়ন মার্কিন ডলার। পাকিস্তানে ক্রমেই নিজেদের বিনিয়োগ কমিয়ে আনছে দুবাই। আন্তর্জাতিক রাজনীতিতে টানাপোড়নের জেরেই বাণিজ্য হ্রাস দেখা দিচ্ছে দেশ দুটির মাঝে।
পাকিস্তানে সর্বোচ্চ বিদ্যুৎ, গ্যাস, জ্বালানি, এয়ার কন্ডিশন খাতে সবচেয়ে বেশি ২৬১ মিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক বিনিয়োগ এসেছে। অন্যদিকে এ বছরই রেকর্ড সংখ্যাক ১৩৭ মিলিয়ন মার্কিন ডলার বীমা খাতে বিনিয়োগ এসেছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop