আন্তর্জাতিক সময় নষ্ট হলো হাজারো করোনা টিকা

২০-০১-২০২১, ১৭:৫৯

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
নষ্ট হলো হাজারো করোনা টিকা
10
অতিরিক্ত কম তাপমাত্রায় সংরক্ষণের ফলে নষ্ট হয়ে গেছে বহু করোনা ভ্যাকসিন। বুধবার (২০ জানুয়ারি) ভারতীয় সংবাদ মাধ্যম সংবাদ প্রতিদিনের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ঘটনাটি ঘটেছে ভারতের আসাম রাজ্যের শিলচর এলাকায়।
ওই কেন্দ্র থেকে বলা হয়েছে, করোনার ভ্যাকসিন একেবারে অপচয় করা যাবে না। সেইভাবে ব্যবস্থাও নেওয়া হয়েছিল। কিন্তু তারপরেও অজ্ঞতার কারণে নষ্ট হলো বহু কোভিড টিকা। ঘটনাস্থল বিজেপি শাসিত রাজ্য আসামের শিলচর মেডিকেল কলেজ হাসপাতাল। সেখানে নষ্ট হয়েছে কোভিশিল্ডের এক হাজার ডোজ। যদিও কর্তৃপক্ষ বলছে, যান্ত্রিক ত্রুটির কারণে এই সমস্যা হয়েছে।
শিলচর মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের স্টোরেজ ইউনিট থেকে এই নষ্ট করোনার টিকা পাওয়া গেছে। যেগুলো হিমাঙ্কের চেয়ে কম তাপমাত্রায় সংরক্ষণ করে রাখা হয়েছিল। ফলে টিকাটি আংশিকভাবে জমে যায়। সে কারণে ব্যবহারের অযোগ্য হয়ে যায় টিকাগুলো।
উল্লেখ্য, এই কোভিড ভ্যাকসিন ২-৮ ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষণ করতে বলা হয়। সরকারিভাবে গাইডলাইন দিয়ে প্রতিটি হাসপাতালকে এই নিয়মের কথা জানানোও হয়েছে। তাহলে কীভাবে ঘটল এমন ঘটনা? 
এমন প্রশ্নের জবাবে হাসপাতাল কর্তৃপক্ষ ভারতীয় গণমাধ্যমকে বলেন, 'আইস লাইনড রেফ্রিজেরেটারে যান্ত্রিক ত্রুটি রয়েছে। সাধারণত এর তাপমাত্রা ২-৮ ডিগ্রির মধ্যেই রাখা হয়। যদি কখনও এর তাপমাত্রা ২ ডিগ্রির নিচে নেমে যায়, তখন সঙ্গে সঙ্গে আমাদের কাছে মেসেজ যায়। এবার আমাদের টিকা প্রদানকারীরা এরকম কোন মেসেজ পায়নি। হয়তো এটা যান্ত্রিক ত্রুটি।'
তারা আরো জানিয়েছে, 'ভ্যাকসিনগুলি রাতে সংরক্ষণ করে রাখা হয়েছিল। রাতারাতি রেফ্রিজেরেটারের তাপমাত্রা কমে গিয়ে এই ঘটনা ঘটেছে।'
ফলে তারা সরকারের কাছে নতুন করে এক হাজার ডোজ কোভিশিল্ড চেয়েছে। আসামের স্বাস্থ্যদপ্তরের তরফ থেকে ওই হাসপাতালে আরও এক হাজার ডোজ কোভিশিল্ড পাঠানো হয়েছে। তবে কীভাবে এই ঘটনা ঘটল, তা নিয়ে বিস্তারিত রিপোর্ট চেয়েছে সংশ্লিষ্ট দপ্তর।
কোনোভাবেই ভ্যাকসিন যাতে অপচয় না হয়, তা নিশ্চিত করতে চাইছে আসাম কেন্দ্র সরকার। আগেভাগে সতর্কতামূলক ব্যবস্থাও নিয়েছে তারা। তারপরেও কীভাবে এমন ঘটনা ঘটল তা নিয়ে চিন্তিত কেন্দ্রের স্বাস্থ্যবিভাগ

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop