আন্তর্জাতিক সময় জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে যা যা ঘটবে

২০-০১-২০২১, ১৭:৩১

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
06
নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট হিসেবে অভিষেক হচ্ছে জো বাইডেনের। মার্কিনরা বলছেন বিদায় ট্রাম্প, স্বাগতম বাইডেন। সবার চোখ এখন বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথ অনুষ্ঠানের দিকে। প্রস্তুতির কোথাও এতটুকু কমতি নেই।
অভিষেক হওয়ার আগের দিন পর্যন্ত জো বাইডেন আনুষ্ঠানিকভাবে হোয়াইট হাউজে যাবেন না। যুক্তরাষ্ট্রে অভিষেক অনুষ্ঠানটি একটি রাজনৈতিক কর্মসূচী, যেখানে মি. বাইডেন এবং কামালা হ্যারিস নিজ নিজ পদের জন্য শপথ গ্রহণ করবেন।
স্থানীয় সময় বুধবার (২০ জানুয়ারি) সকাল সাড়ে এগারোটায় (বাংলাদেশ সময় রাত সাড়ে দশটা) যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির মার্কিন আইনসভা ক্যাপিটল ভবনের প্রাঙ্গনে উদ্বোধনী বক্তব্য দেওয়া হবে। এর আধঘণ্টা পর মধ্যাহ্নের সময় জো বাইডেন এবং কামালা হ্যারিস শপথ নেবেন।
জো বাইডেন ও কামালা হ্যারিসকে শপথ পড়াবেন প্রধান বিচারপতি জন রবার্টস ও বিচারপতি সোনিয়া সটোমাইয়র। শপথ গ্রহণের সময় তারা বলবেন, 'আমি বিশ্বস্ততার সাথে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয়ের দায়িত্ব সম্পাদন করব, এবং আমি আমার সামর্থের সবটুকু দিয়ে যুক্তরাষ্ট্রের সংবিধানের সুরক্ষা, সংরক্ষণ ও প্রতিপালন করবো।'
ট্রাম্প সমর্থকরা ক্যাপটল ভবনের হামলা চালানোর পর এবার নিরাপত্তায় বেশ জোর দেওয়া হয়েছে। ২৫ হাজার সৈন্য ও আট ফুট উঁচু লোহার বেষ্টনী দিয়ে ঘিরে রাখা হয়েছে কংগ্রেস ভবন। নিরাপত্তা পরিকল্পনার নেতৃত্বে আছে সিক্রেট সার্ভিস, যাদের সাথে যোগ হয়েছে ১৫ হাজার ন্যাশনাল গার্ড সদস্য। আর তাদের সাথে থাকবে হাজার হাজার পুলিশ অফিসার।
এদিকে শেষ সময়েও রেকর্ড গড়তে যাচ্ছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট। বাইডেনের শপথ অনুষ্ঠানে থাকছেন না ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যে দিয়ে দেশটির দেড়শ’ বছরের ইতিহাসে নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে পূর্বসূরি হিসেবে থাকছেন না তিনি।
অভিষেক অনুষ্ঠানে সাধারণ সময়ে লাখ লাখ মানুষ ওয়াশিংটন ডিসিতে এসে জড়ো হন। কিন্তু এবার মহামারি করোনার কারণে সেটি আর হচ্ছে না বলে জানিয়েছেন বাইডেন টিম। তারা যুক্তরাষ্ট্রের নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে রাজধানীতে না আসার জন্য। একই আহ্বান জানিয়েছে ডিসি কর্তৃপক্ষও।
মার্কিন প্রেসিডেন্টের অভিষেকের দিনজুড়ে থাকে জমকালো সব অনুষ্ঠান। নয়া প্রেসিডেন্টরা সবচাইতে জনপ্রিয় তারকাদের হাজির করেন এই দিন। এবারও করোনার মধ্যে তার ব্যতিক্রম ঘটবে না। জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তার সমর্থক লেডি গাগা। তিনি জাতীয় সঙ্গীত গাইবেন। তার পরে মঞ্চে গান গাইবেন জেনিফার লোপেজ।
মহামারি করোনা ভাইরাসের কারণে সরাসরি অনুষ্ঠানের বদলে হবে টিভি শো। যেখানে উপস্থাপনা করবেন টম হ্যাংকস। এই অনুষ্ঠানে যোগ দেবেন জন বন জোভি, ডেমি লোভ্যাটো এবং জাসটিন টিম্বারলেক। অনুষ্ঠানটি যুক্তরাষ্ট্রের সবগুলো গুরুত্বপূর্ণ টিভি নেটওয়ার্ক এবং স্ট্রিমিং প্লাটফর্মগুলোতে সম্প্রচারিত হবে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop