মহানগর সময় নদী তীর রক্ষায় গুঁড়িয়ে দেয়া হলো বেশক’টি অবৈধ বহুতল

২০-০১-২০২১, ১৬:০১

ওয়েব ডেস্ক

fb tw
12
রাজধানীর কামরাঙ্গীরচর এলাকায় বুড়িগঙ্গার পাড় দখল করে গড়ে তোলা সারি সারি অবৈধ বহুতল ভবন উচ্ছেদে অভিযান চালাচ্ছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। বুধবার (২০ জানুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে শুরু হয় এ অভিযান।
এদিন সকালে অভিযানের শুরুতেই বুড়িগঙ্গার উত্তর তীরে নদীর স্থায়ী সীমানা পিলারের মধ্যে থাকা একটি তিন তলা ভবন গুঁড়িয়ে দেয় সংস্থাটি। পরে একটি দোতলা মার্কেটও পুরোপুরি উচ্ছেদ করে মাটির সাথে মিশিয়ে দেয়া হয় শক্তিশালী এস্কেভেটর দিয়ে। একই দাগে কামরাঙ্গীচরের ঠোটার মুখ পর্যন্ত আরো ১৫ থেকে ২০টি বহুতল ভবন এখনও রয়ে গেছে।
বিআইডব্লিউটিএ জানায়, গণপূর্ত বিভাগ থেকে ২০১২ সালে স্থাপিত পিলারগুলো ভুল জায়গায় বসানো হয়েছিলো। যেখানে এ এলাকার প্রায় প্রতিটি সীমানা পিলার থেকে জনপদের দিকে ৪০ থেকে ৫০ ফুট নদী তীরের জায়গা রয়ে গেছে। নতুনভাবে সাতটি প্রতিষ্ঠান নিয়ে কয়েক দফা মাপেঝোক করে এ উচ্ছেদ চালানো হচ্ছে বলে জানিয়েছে বিআইডব্লিউটিএ।
বিআইডব্লিউটিএ জানায়, সিএস ও আরএস অনুযায়ী জরিপ করে অভিযান চালানো হচ্ছে। এলাকার পুরাতন ১৬টি নদীর সীমানা পিলারের নকশায় ভুল রয়েছে। উচ্ছেদ শেষে উদ্ধার করা জায়গায় নদী তীর রক্ষা প্রকল্পের আওতায় স্থায়ী সীমানা পিলার বসানো হবে। তিন দিন ধরে চলা অভিযানে এ পর্যন্ত প্রায় আড়াইশ পাকা স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।
বিআইডব্লিউটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব জামিলের নেতৃত্বে এ উচ্ছেদ অভিযান চালানো হয়। এ সময় উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএ’র ঢাকা নদী বন্দরের (সদরঘাট) যুগ্ম পরিচালক গুলজার আলী, উপ-পরিচালক এহেতাশামুল হক পারভেজ, সহকারী পরিচালক রেজাউল করিম ও আসাদুজ্জামান প্রমুখ।
মঙ্গলবার বুড়িগঙ্গা তীরের জায়গায় থাকা একটি পাঁচ তলা ভবনের ১০ ফুট গুঁড়িয়ে দেয়া হয়। এরপর একে একে উচ্ছেদ করা হয় তীর দখল করা ২৫ থেকে ৩০টি পাকা স্থাপনা।
এর আগে সোমবার দুপুরে বুড়িগঙ্গা নদীর তীরে উচ্ছেদ চালানো হয়। অভিযানে নদীর তীরে অবৈধভাবে দখল করা প্রায় অর্ধশত আধাপাকা, বস্তিঘর, টিনশেড স্থাপনা ভেঙে ফেলা হয়।
এ উচ্ছেদ অভিযানে ব্যাপক সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত আছেন। গত সোমবার থেকে অভিযান শুরু হয়েছে।
 
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop