বাণিজ্য সময় খোঁজ মিলেছে জ্যাক মার!

২০-০১-২০২১, ১৩:০৬

ঈষিতা ব্রহ্ম

fb tw
খোঁজ মিলেছে জ্যাক মার!
09
গেলো বছরের অক্টোবর থেকেই জনসম্মুখে দেখা যায়নি চীনের অনলাইন জায়ান্ট আলিবাবার মালিক জ্যাক মাকে। তার ব্যবসার দিকে চীন সরকারের নজর পড়ার পরই গায়েব হয়ে যান তিনি। তার পুরো ব্যবসা নিয়ে সরকারি মহলে চলছিলো নানা জল্পনা কল্পনা। অবশেষে বুধবার (২০ জানুয়ারি) তাকে স্থানীয় গণ্য-মাধ্যমে দেখা গেছে। যেখানে এই কোটিপতি ১শ' জন শিক্ষকের সাথে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন। 
জ্যাক মা নিজেও আগে ইংরেজির শিক্ষকতাই করতেন। চীনা লাবা উৎসব উপলক্ষে অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে শিক্ষকদের সাথে অনলাইনে যুক্ত হন তিনি। নীল রঙের পোশাকে একটি রুম থেকে ক্যামেরা সামনে এসে কথা বলেন। তবে তিনি কোথা থেকে কথা বলছেন, এ বিষয়ে কেউ নিশ্চিত হতে পারেন নি। প্রতিবছর এ উপলক্ষে একটি বার্ষিক সম্মেলনটি রিসোর্ট শহর সায়না শহরে অনুষ্ঠিত হয়। মহামারীর কারণে এবার এ অনুষ্ঠান অনলাইনে করা হয়। জ্যাক মা বলেন, মহামারীর কারণে এবার সায়নায় স্বশরীরে উপস্থিত থাকা সম্ভব হয়নি।  
এ খবর প্রকাশের পরই হংকংয়ে আলিবাবার শেয়ারের দাম ৬ শতাংশ বাড়ে। জ্যাক মা শিক্ষকদের তার দাতব্য সংস্থার অংশ হিসেবে ঘোষণা করেন ওই ভিডিও কনফারেন্সে। এ খবর সবার আগে প্রকাশ করে তিয়ানমু নিউজ। ঝেজিয়াং প্রদেশের হাংঝউ শহরে এই পত্রিকার কার্যালয়, এখানেই আলিবাবার কার্যালয়। 
গেলো মাসে আলিবাবার অঙ্গ প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের কার্যক্রম নিয়ে প্রশ্ন তোলে চীনের কেন্দ্রীয় ব্যাংক। অ্যান্ট গ্রুপের গুরুত্বপূর্ণ শেয়ার হোল্ডার আর স্বত্বাধিকারী জ্যাক মা।  ইলেক্ট্রনিক পেমেন্ট সিস্টেম কোম্পানি অ্যান্ট গ্রুপের মাধ্যমে চীনে অনেক বেশি অনলাইনে অর্থ লেনদেন হয়। সেসময় হংকং আর সাংহাই এক্সচেঞ্জ থেকে অ্যান্ট গ্রুপকে সরিয়ে দেয় চীন সরকার। আলিবাবার বিরুদ্ধে অনলাইন ব্যবসায় একচ্ছত্র আধিপত্য বিস্তারের অভিযোগ ওঠে। তদন্ত শুরু হয় আলিবাবার বিরুদ্ধে। এরপর থেকেই গায়েব ছিলেন জ্যাক মা। সন্দেহ তীব্র হয়, যখন আফ্রিকা বিজনেস হিরো অনুষ্ঠানে তিনি উপস্থিত ছিলেন না। ওই অনুষ্ঠানে উপস্থাপনা করার কথা ছিলো তার।
আলিবাবা এ বিষয়টি নিয়ে তেমন গুরুত্বের সাথে কথা না বললেও বিভিন্ন মিডিয়ায় প্রচার হয়, অক্টোবরে চীনের ব্যাংকিং সিস্টেম নিয়ে সমালোচনা করে তোপের মুখে পড়েন জ্যাক মা। এরপর থেকেই তাকে আর দেখা যায়নি।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop