আন্তর্জাতিক সময় শেষ হচ্ছে ট্রাম্প অধ্যায়

২০-০১-২০২১, ১৩:০২

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
05
যুক্তরাষ্ট্রে শেষ হচ্ছে ট্রাম্প অধ্যায়। নয়া প্রেসিডেন্ট হিসেবে অভিষেক হচ্ছে জো বাইডেনের। তবে শেষ সময়েও রেকর্ড গড়তে যাচ্ছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট। বাইডেনের শপথ অনুষ্ঠানে থাকছেন না ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যে দিয়ে দেশটির দেড়শ’ বছরের ইতিহাসে নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে পূর্বসূরি হিসেবে থাকছেন না তিনি। এদিকে নিরাপত্তা ঝুঁকির কারণে অনুষ্ঠানস্থলে মোতায়েন করা সেনাদের মধ্যে ১২ জনকে প্রত্যাহার করা হয়েছে।
মার্কিনরা বলছেন বিদায় ট্রাম্প। স্বাগতম বাইডেন। সবার চোখ এখন বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথ অনুষ্ঠানের দিকে। প্রস্তুতির কোথাও এতটুকু কমতি নেই। রাজধানী ওয়াশিংটন ডিসি যেন পরিণত হয়েছে এক মিনি সেনানিবাসে।
২৫ হাজার সৈন্য ও আট ফুট উঁচু লোহার বেষ্টনী দিয়ে ঘিরে রাখা কংগ্রেস ভবনের সামনে নির্মিত সুউচ্চ মঞ্চে দাঁড়িয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন ও কমলা হ্যারিস। বুধবার ওয়াশিংটন সময় মধ্য দুপুরে তাদের শপথ পড়াবেন প্রধান বিচারপতি জন রবার্টস ও বিচারপতি সোনিয়া সটোমাইয়র।
অভিষেক অনুষ্ঠানস্থল সাজানো হয়েছে জাঁকজমকপূর্ণে। কংগ্রেস ভবনের সামনের উন্মুক্ত চত্বরে দর্শকদের জায়গায় বসানো হয়েছে দুই লাখ পতাকা। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন হাজার খানেক অতিথি, যাদের অধিকাংশই কংগ্রেস সদস্য ও বাইডেন-হ্যারিস পরিবারের সদস্য। থাকবেন বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। আর বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ তার মেয়াদের শেষ ইতিহাস গড়বেন অনুষ্ঠানে অনুপস্থিত থেকে। অনুষ্ঠান শুরুর ঘন্টা তিনেক আগেই তিনি স্ত্রী মেলানিয়াকে নিয়ে ওয়াশিংটন ছেড়ে ফ্লোরিডায় চলে যাবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন।
এদিকে কোনো প্রকার ঝুঁকি নিতে মোটেই সম্মত নন নিরাপত্তা কর্মকর্তারা। তাইতো শপথ অনুষ্ঠানের ঠিক কয়েক ঘণ্টা আগে খোদ নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সেনাদের মধ্যে থেকে এক ডজন সদস্যকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। সোমবার পেন্টাগনের এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান হয়। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই মোতায়েনকৃত সব সেনা সদস্যের অতীত বর্তমান রেকর্ড যাচাই করে ওই সেনাদের সঙ্গে ডান উগ্রপন্থির যোগাযোগের তথ্য পায়। এরপরই তাদের প্রত্যাহার করে নেয় কর্তৃপক্ষ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop