অন্যান্য সময় করোনার কম ঝুঁকিতে যারা, নতুন চাঞ্চল্যকর তথ্য

২০-০১-২০২১, ১১:৪৫

অন্যান্য সময় ডেস্ক

fb tw
  করোনার কম ঝুঁকিতে যারা, নতুন চাঞ্চল্যকর তথ্য
09
‘ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর’, সিগারেটের প্যাকেটের গায়ে শুধু লেখাই থাকে। তবু মানুষ জেনেশুনে বিষপান করে। নিজের বিপদ বাড়ায়। কিন্তু এবার সেই বিপদের হাওয়ায় সুখবর দিচ্ছে গবেষণা। বলা হচ্ছে, যারা ধূমপান করে তাদের করোনা ভাইরাসে আক্রান্তের ঝুঁকি কম। ‍শুধু ধূমপান করেন তারাই না, নিরামিষভোজীরাও আছেন কম ঝুঁকির তালিকায়। 
সম্প্রতি কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর) ভারতজুড়ে একটি ‘সেরো সার্ভে’ করে। তাদের ৪০টি প্রতিষ্ঠান মিলে এ গবেষণা কাজ করে। তাতেই মিলেছে চাঞ্চল্যকর ফলাফল। 
‘সেরো সার্ভে’ হলো সেই সমীক্ষা, যেখানে নির্দিষ্ট সংখ্যক মানুষের ব্লাড সেরাম সংগ্রহ করে পরীক্ষা করা হয়। আর তার ফল বিশ্লেষণ করেই করোনা সংক্রমণের প্রকোপ পরিমাপ করা হয়।
গবেষণার ফলাফলে বলা হয়, কোভিড-১৯ শ্বাসযন্ত্রের রোগ হওয়া সত্ত্বেও অভাবনীয়ভাবেই দেখা গেছে ধূমপায়ীদের কোভিডের সংক্রমণের আশঙ্কা কম। নিরামিষভোজীদের ক্ষেত্রেও এমনটাই ঘটছে। একই তালিকায় ব্লাড গ্রুপ ‘ও’ পজিটিভও আছেন। ঠিক এর বিপরীত অবস্থা যাদের ব্লাড গ্রুপ ‘বি’ অথবা ‘এবি’ পজিটিভ। 
কারণ হিসেবে বলা হয়েছে, ধূমপায়ী, নিরামিষাশী ও ‘ও’ ব্লাড গ্রুপধারীদের ‘সেরো পজিটিভিটি’ কম। উল্টো দিকে, যারা গণপরিবহণ ব্যবহার করেন, নিরাপত্তাকর্মী, হাউসকিপার, আমিষাশী এবং ধূমপায়ী নন তাদের ‘সেরো পজিটিভিটি’ বেশি।
সিএসআইআর এর পক্ষে এই সমীক্ষার উদ্যোগ নিয়েছিল ইনস্টিটিউট অব জেনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজি (আইজিআইবি)। তারা জানিয়েছে, এ সমীক্ষায় ব্লাড সেরামের নমুনা সংগ্রহ করা হয়েছিল ১০ হাজার ৪২৭ জনের। পাশাপাশি স্বাস্থ্যগত আরও নানা ধরনের পরীক্ষাও করা হয়েছিল। এর মধ্যে ১ হাজার ৫৮ জনের দেহে কোভিডের অ্যান্টিবডি ছিল। এরপর আবার তিন মাস পর এদের মধ্যে ৩৪৬ জন ‘সেরো পজেটিভ’ মানুষের নমুনা সংগ্রহ করা হয়। তখন দেখা যায়, এদের কোভিডের বিরুদ্ধে অ্যান্টিবডির হার বাড়লেও প্লাজমার কার্যকলাপ কমছে, যা কোভিড ভাইরাসকে নিয়ন্ত্রণে রাখতে পারে।
ছয় মাসের মাথায় আবার ৩৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। তখন দেখা যায় অ্যান্টিবডি কমছে, তবে প্লাজমা অ্যাক্টিভিটি স্থিতিশীল। এই তথ্যপ্রমাণ বিশ্লেষণ করেই গবেষকরা জানান যে, ধূমপায়ীদের ক্ষেত্রে কোভিড সংক্রমণের ঝুঁকি কম। এই মতের সমর্থনে সমীক্ষকরা ফ্রান্স, ইতালি, নিউ ইয়র্ক ও চীনের পক্ষে তথ্য প্রমাণও পেশ করেছেন। তাতেও দেখা গেছে ধূমপায়ীদের ক্ষেত্রে করোনা সংক্রমণের ঝুঁকি আপাতভাবে কম।
সূত্র: সংবাদ প্রতিদিন

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop